ইউক্রেন সীমান্ত থেকে সেনা প্রত্যাহার শুরু রাশিয়ার

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ এপ্রিল ২০২১, ১৯:৫৩

ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যেই ইউক্রেনের সীমান্ত থেকে সেনাদের নিজ ক্যাম্পে ফিরিয়ে আনা শুরু করেছে রাশিয়া। শুক্রবার রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। রাশিয়ার এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে ইউক্রেন।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেন সীমান্ত সংযুক্ত ক্রিমিয়া থেকে রুশ সেনা এবং সামরিক ইউনিটগুলোকে তাদের স্থায়ী ক্যাম্পে ফিরিয়ে আনা হচ্ছে।

সম্প্রতি রাশিয়া ইউক্রেনের সঙ্গে বিরোধপূর্ণ এলাকাগুলোর কাছাকাছি এক লাখের বেশি সৈন্য সমাবেশ করেছে এমন খবর প্রকাশের পর উত্তেজনা সৃষ্টি হয়। এসব সৈন্যদের একটি বড় অংশ রয়েছে ক্রিমিয়ায়। এই উপত্যকাকে ২০১৪ সালের মার্চে ইউক্রেন থেকে নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে নেয় রাশিয়া।

বৃহস্পতিবার ক্রিমিয়ায় এক বক্তৃতায় রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগু বলেন, ‘প্রশিক্ষণরত সেনারা শিগগিরই ঘাঁটিতে ফিরবে। যে উদ্দেশে তারা সেখানে ছিল সেটা অজির্ত হয়েছে।

এর আগে গত সপ্তাহে ইউক্রেনের সঙ্গে চলমান উত্তেজনার মধ্যেই রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ফোন করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। গত ১৩ এপ্রিল ওই টেলিফোনে বাইডেন ইউক্রেনের সঙ্গে উত্তেজনা নিরসনের জন্য চাপ দেন। এ ছাড়া পুতিনের সঙ্গে তৃতীয় কোনো দেশে সাক্ষাতেরও প্রস্তাব করেন তিনি।

রাশিয়ার সেনা প্রত্যাহারের এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে ইউক্রেন। এক বিবৃতিতে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা বলেন, রাশিয়া যদি সত্যিই সীমান্ত থেকে মোতায়েন করা তাদের সামরিক বাহিনী সরিয়ে নেয় তাহলে উত্তেজনা লাঘব হবে বলে আশা করা হচ্ছে। তবে আমাদের মনে রাখতে হবে যে, এই পদক্ষেপটি সাময়িকভাবে উত্তেজনার লাঘব ঘটালেও সাধারণভাবে ইউক্রেন ও রাশিয়ার দ্বন্দ্বের অবসান ঘটাবে না। ওয়াশিংটন জানিয়েছে, ঘোষণার পর মস্কো কী পদক্ষেপ নেয় তা দেখার অপেক্ষায় রয়েছে যুক্তরাষ্ট্র এবং গভীরভাবে পরিস্থিতি পর্যবেক্ষণ করা হবে।

(ঢাকাটাইমস/২৩এপ্রিল/কেআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

দুই নিরস্ত্র ফিলিস্তিনিকে গুলি করে হত্যার পর বালিচাপা দিলো ইসরায়েলি সেনারা 

গাজায় যুদ্ধাপরাধে জড়িতদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে আইসিসির প্রতি আহ্বান

কলকাতা বিমানবন্দরে চলল গুলি, নিরাপত্তা কর্মীর মৃত্যু

ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে হুমকি পেলেন জাতিসংঘের বিশেষজ্ঞ

মস্কোতে কনসার্টে হামলা: এখনো প্রায় ১০০ জন নিখোঁজ 

বাবা কোটিপতি, ২০ বছর ধরে জানতই না ছেলে!

গাজা যুদ্ধের ১৭৩তম দিন, প্রাণহানি বেড়ে সাড়ে ৩২ হাজার

মস্কোতে সন্ত্রাসী হামলা: ফের মৃত্যুদণ্ড চালুর আহ্বান রুশ আইনপ্রণেতাদের

দশ বছরে ৬৪ হাজার অভিবাসীর মৃত্যু, বেশিরভাগই সাগরে ডুবে: জাতিসংঘ

৩০ হাজার কোটি রুপি ব্যয়ে মিয়ানমার সীমান্তে বেড়া দেবে ভারত

এই বিভাগের সব খবর

শিরোনাম :