স্কুলে স্কুলে পাঠাগার গড়ে তোলার তাগিদ

প্রকাশ | ২৩ এপ্রিল ২০২১, ২০:০৭ | আপডেট: ২৩ এপ্রিল ২০২১, ২২:৩৮

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

বিশ্ব বই দিবস উপলক্ষে পাঠাগার আন্দোলন বাংলাদেশের আয়োজনে ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় বক্তারা দেশের সব প্রাথমিক বিদ্যালয়ে পাঠাগার গড়ে তোলার তাগিদ দিয়েছেন। এছাড়া মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু সম্পর্কে শিক্ষার্থীদের জানানোর উদ্যোগ গ্রহণের দাবিও জানান তারা। সভায় বই পড়ার অভ্যাস গড়ে তুলতে বিভিন্ন উপায় নিয়ে আলোচনা করেন অতিথিরা।

শুক্রবার (২৩ এপ্রিল) বিকালে আয়োজিত ভার্চুয়ালি এই সভায় প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ। সভাপতিত্ব করেন কুমিল্লা-৬ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা হাজী আ ক ম বাহাউদ্দিন বাহার। অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মুহিবুল হাসান চৌধুরী নওফেল।

পাঠাগার আন্দোলন বাংলাদেশের আয়োজনে আলোচনা সভার বিষয় ছিল ‘বিশ্ব বই দিবস-২০২১, প্রেক্ষাপট বাংলাদেশ: প্রত্যাশা ও প্রাপ্তি’। ভার্চুয়ালি আয়োজিত অনুষ্ঠানটি সরাসরি পাঠাগার_আন্দোলন_বাংলাদেশ_কেন্দ্রীয়_অফিস অফিসিয়াল পেইজে সম্প্রচার করা হয়।

আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পাঠাগার আন্দোলন বাংলাদেশের ট্রাস্টি ও সংসদ সদস্য হাবিবা রহমান খান শেফালী, বাংলাদেশ বেসরকারি গণগ্রন্থাগার পরিষদের সভাপতি ও পাঠাগার আন্দোলন বাংলাদেশের ট্রাস্টি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, ময়মনসিংহ শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. গাজী হাসান কামাল, পাঠাগার আন্দোলন বাংলাদেশের ট্রাস্টি ও পুলিশের সাবেক এআইজি মালিক খসরু, প্ল্যান্ট জেনেটিক ইঞ্জিনিয়ার ও পাঠাগার আন্দোলন বাংলাদেশের ট্রাস্টি ড. ফেরদৌসী বেগম, সময় টেলিভিশনের পরিচালক তুষার আব্দুল্লাহ, কলকাতার বিশিষ্ট নজরুল গবেষক দীপা দাস।

আলোচনা সভার সঞ্চালকের দায়িত্ব পালন করেন পাঠাগার আন্দোলন বাংলাদেশের চেয়ারম্যান মো. ইমাম হোসাইন।

প্রধান অতিথির বক্তব্যে সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেন, দেশে বই পড়ার আন্দোলন জোরদার করার জন্য গ্রামীণ পাঠাগারের বিকল্প নেই। সংস্কৃতি মন্ত্রণালয় থেকে ৮৫০টি পাঠাগারকে সহযোগিতা করা হয় এবং ভবিষ্যতে এটা আরও বাড়ানো হবে।

প্রধান আলোচক হিসেবে শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মুহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, বর্তমানে সরাসরি বা অনলাইনে বই পড়ার মানসিকতা তৈরি করতে হবে। বই পড়া ছাড়া কেউ কখনো উন্নত মানসিকতার অধিকারী হতে পারে না। বই পড়ার আন্দোলন জোরদার করতে প্রত্যেকটি শিক্ষা প্রতিষ্ঠানে পাঠাগার গড়ে তোলা হবে।

সভাপতির বক্তব্যে কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য হাজী আ ক ম বাহাউদ্দীন বাহার বলেন, পাঠাগার প্রতিষ্ঠা ও বই পড়ার আন্দোলন বেগবান করার জন্য সর্বদা কাজ করে যাবেন। তিনি যুব সমাজকে নেশা ছেড়ে বই হাতে নেয়ার আহ্বান জানান। এ সময় পাঠাগার আন্দোলন বাংলাদেশকে একটি নান্দনিক ভবন উপহার দেয়ার ঘোষণা দেন।

(ঢাকাটাইমস/২৩এপ্রিল/এআর/জেবি)