এভারেস্ট চূড়াতেও করোনার হানা!

প্রকাশ | ২৩ এপ্রিল ২০২১, ২০:১১ | আপডেট: ২৩ এপ্রিল ২০২১, ২০:১৫

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

করোনার প্রাদুর্ভাবের ফলে এক বছর বন্ধ থাকার পর মাত্র কয়েক সপ্তাহ আগেই খুলে দেয়া হয়েছিল বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্ট। সেখানে অন্তত একজন পর্বতারোহী করোনায় আক্রান্ত হয়েছেন বলে খবর এসেছে।

বিবিসি জানিয়েছে, এভারেস্টের চূড়ার পথে রওয়ানা হওয়ার ছয় দিন পর নেস অসুস্থ বোধ করেন। গত ১৫ এপ্রিল তাকে হেলিকপ্টারে করে উদ্ধার করে আনা হয়। কাঠমান্ডুর  পৃথক দুটি হাসপাতালে তিনবার পরীক্ষা করা হয়। তিনবারই পরীক্ষার ফল ‘পজিটিভ’ আসে।

তারপরেই তাকে হাসপাতালো আইসোলেশন করে রাখা হয়। গত ২২ এপ্রিল নেসকে পুনরায় পরীক্ষা করা হয় এবং তার পরীক্ষার ফল ‘নেগেটিভ’ আসে। বর্তমানে তিনি নেপালের রাজধানী শহর কাঠমাণ্ডুতে তার বন্ধুদের সঙ্গে রয়েছেন।

করোনায় আক্রান্ত নরওয়ের পর্বতারোহীর আরনেল্ড নেস বিবিসিকে বলেন, ভাইরাসটিতে আক্রান্ত হওয়ার পর তাকে আট রাত একটি হাসপাতালে রাখা হয়। নেসের দলের ‘শেরপাও’ নামে আরেকজন করোনাভাইরাসে আক্রান্ত বলে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যমগুলো।   

এভারেস্টের পর্বতারোহীর মধ্যে করোনার প্রাদুর্ভাব ছড়িয়ে পড়ার খবর নেপালের জন্য নিশ্চিতভাবেই একটি বড় ধাক্কা। কারণ দেশটির অর্থনীতি পর্যটন খাতের ওপর নির্ভরশীল। আর নেপালের পর্যটন থেকে প্রাপ্ত আয়ের অনেকাংশই আসে মাউন্ট এভারেস্ট থেকে।

তবে কীভাবে এবং কোথা থেকে করোনায় সংক্রমিত হয়েছেন তা নিশ্চিত করে বলতে পারছেন না নেস। তিনি জানিয়েছেন, খুম্বু উপত্যকায় একটি চায়ের দোকানে চা খেতে গিয়েছিলেন এবং সম্ভবত সেখান থেকেই তিনি করোনায় আক্রান্ত হয়েছেন। নরওয়ের ওই পর্বতারোহী বলেন, বারবার হাত ধোঁয়া ও সারাদিন মাস্ক পরে থাকার মাধ্যমে নিজেকে সুরক্ষিত রাখার জন্য তিনি হয়তো ‘আরও কিছু করতে’ পারতেন।

(ঢাকাটাইমস/২৩এপ্রিল/কেআই)