ভবন ও গোডাউন মালিকের বিরুদ্ধে পুলিশের মামলা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৩ এপ্রিল ২০২১, ২৩:৪৪ | প্রকাশিত : ২৩ এপ্রিল ২০২১, ২২:৪০

রাজধানীর পুরান ঢাকার আরমানিটোলার হাজী মুসা ম্যানশনে কেমিক্যাল গোডাউনে আগুনের ঘটনায় ঘটনায় পুলিশ বাদী হয়ে ভবন মালিক ও গোডাউনের মালিকের বিরুদ্ধে মামলা করেছে। অবহেলাজনিত কারণে মৃত্যু, ব্যক্তিগত নিরাপত্তা ক্ষুণ্ণ ও দাহ্য পদার্থ রাখার অভিযোগে এই মামলা করা হয়।

শুক্রবার (২৩ এপ্রিল) রাত ৮টা ৫০ মিনিটের দিকে ডিএমপির বংশাল থানায় মামলাটি করা হয়। মামলা নম্বর-৩৫।

শুক্রবার ভোররাতের এই অগ্নিকাণ্ডে চারজন নিহত হয়েছেন। অগ্নিদগ্ধ হয়েছেন ২১ জন। তাদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

মামলার বিষয়টি নিশ্চিত করেছেন বংশাল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহিন ফকির। তিনি বলেন, অগ্নিকাণ্ডে নিহত ও আহতদের পরিবারকে পুলিশ মামলা করতে বললেও তারা মামলায় অনাগ্রহ প্রকাশ করে। তাদের নিকট আত্মীয়-স্বজনেরাও মামলার বিষয়ে সিদ্ধান্ত নিতে পারেনি। যেহেতু ঘটনায় চারজন নিহত ও ঘটনাটি আলোড়ন সৃষ্টি করায় পুলিশ বাদী হয়ে রাত ৮টা ৫০ মিনিটের দিকে মামলা করে।

মামলায় আরমানিটোলার হাজী মুসা ম্যানশনের মালিক ও কেমিক্যাল গোডাউনের মালিককে আসামি করা হয়েছে।

ওসি আরও বলেন, অবহেলাজনিত কারণে মৃত্যু, ব্যক্তিগত নিরাপত্তাক্ষুণ্ণ ও দাহ্য পদার্থ রাখার কারণে মামলাটি করা হয়। আবাসিক ভবনে কেমিক্যাল রাখার ক্ষয়-ক্ষতির পরিমাণ অনেক বেশি হয়েছে।

এদিকে, হাজী মুসা ম্যানশন পরিদর্শন করেছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) কর্মকর্তারা। তারা ঘটনাস্থলে আশেপাশের এলাকা ঘুরে দেখে। পরিদর্শন শেষে সংস্থাটি জানায়, আগুনের সূত্রপাত কেমিক্যাল গোডাউন থেকে হতে পারে।

পিবিআই অতিরিক্ত উপ-কমিশনার কামরুল ইসলাম সাংবাদিকদের জানান, হাজী মুসা ম্যানশনের নিচ তলায় অনেকগুলো কেমিক্যালের দোকান রয়েছে। এসব দোকানে কেমিক্যাল বিক্রি হতো। সেই কেমিক্যাল থেকেই আগুনের সূত্রপাত হতে পারে।

ভবনের নিচতলায় পেছনের দিকে বেশ কয়েকটি দোকানে আগুন ছড়িয়ে পড়ে। আগুনে দগ্ধ ২১ জনকে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ভর্তি করা হয়েছে। এদের মধ্যে তিনজন পুরুষ ও একজন নারী আশঙ্কাজনক অবস্থায় আইসিইউতে আছেন। বাকি ১৬ জন বিভিন্ন ওয়ার্ডে ভর্তি। চিকিৎসাধীনদের মধ্যে মোস্তফা নামে একজন চিকিৎসা নিয়ে ফিরে গেছেন। ভর্তি ২০ জনের শ্বাসনালী পুড়ে গেছে। এদের মধ্যে দুজনের ফিজিক্যাল বার্ন।

(ঢাকাটাইমস/২৩এপ্রিল/এআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :