রানা প্লাজায় নিহত শ্রমিকদের প্রতি শ্রদ্ধা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৪ এপ্রিল ২০২১, ১১:১০ | প্রকাশিত : ২৪ এপ্রিল ২০২১, ১০:৩৪

আট বছর আগে সাভারের রানা প্লাজা ধসে নিহত এক হাজারের বেশি শ্রমিকের ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন স্বজন ও শ্রমিক সংগঠনের নেতাকর্মীরা।

শনিবার সকাল আটটা থেকে সাভার বাজার বাসস্ট্যান্ড এলাকায় ধসে পড়া রানা প্লাজার সামনে স্থাপিত অস্থায়ী বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করতে থাকেন তারা। অনেক শ্রমিক সংগঠনের পাশাপাশি আহত শ্রমিক ও নিহত শ্রমিকের স্বজনরা শ্রদ্ধা জানান। এ সময় নিহত শ্রমিকদের জন্য দোয়া করা হয়।

শ্রদ্ধা জানাতে আসা মানুষ রানা প্লাজা ধসের ঘটনায় অভিযুক্তদের বিচার ও নিহত-আহত শ্রমিকদের ক্ষতিপূরণ, পুনর্বাসন, তাদের সন্তানদের শিক্ষার ব্যবস্থাসহ নানা দাবি করেন।

ভবন ধসের আট বছর পূর্তি উপলক্ষে সকাল থেকে রানা প্লাজার সামনে মোতায়েন করে রাখা হয়েছে অতিরিক্ত পুলিশ। অস্থায়ী বেদির সামনে কাউকে বেশি সময় অবস্থান করতে দেওয়া হচ্ছে না। শ্রদ্ধা জানানো শেষে বেদির সামনে থেকে তাদের সরিয়ে দিচ্ছে আইনশৃঙ্খলা বাহিনীটি।

২০১৩ সালের ২৪ এপ্রিল সকালে সাভার বাসস্ট্যান্ডের কাছে নয় তলা বিশিষ্ট রানা প্লাজা ভবনটি ধসে পড়ে। ভবনটির তৃতীয় তলা থেকে নবম তলা পর্যন্ত ছিল পাঁচটি পোশাক কারখানা। এতে প্রায় চার হাজার পোশাক শ্রমিক কাজ করতেন। ভবন ধসের সঙ্গে সঙ্গে ধ্বংসস্তূপের ভেতরে চাপা পড়েন চার হাজার পোশাক শ্রমিক। তাদের কান্না আর আহাজারিতে শোকের মাতম নেমে আসে পুরো সাভারে। ধ্বংসস্তূপের ভেতর থেকে দুই হাজার ৪৩৮ জনকে জীবিত উদ্ধার করা হয়, যাদের বেশির ভাগই পঙ্গুত্ব বরণ করে। ভয়াবহতম এই ট্রাজেডিতে এক হাজার ১৩৬ জনের মৃত্যু হয়।

ঢাকাটাইমস/২৪এপ্রিল/এমআর

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :