এক থোকায় ৪০ লাউ!

মমিনুল ইসলাম বাবু, কুড়িগ্রাম
 | প্রকাশিত : ২৭ এপ্রিল ২০২১, ১৪:০৪

কুড়িগ্রামের ভূরুঙ্গামারী উপজেলার বলদিয়া ইউনিয়নের পূর্বকেদার গ্রামের শামছুল আলী এবং জয়নব বেগম দম্পতির বাড়ির একটি লাউ গাছ এলাকার আকর্ষণীয় বিষয় হয়ে উঠেছে সপ্তাহখানেক ধরে। গাছটিতে এক বৃন্তে ধরেছে অন্তত ৪০টি লাউ। ‘বিস্ময়কর’ সেই লাউ দেখতেই আশপাশের গ্রাম থেকে অনেকেই আসছেন শাসছুল আলীর বাড়িতে। তবে কৃষি কর্মকর্তারা জানিয়েছেন, এই ধরনের ঘটনা বিরল হলেও অস্বাভাবিক নয় মোটেই।

জয়নব বেগম জানান, কয়েকদিন আগে গাছে হঠাৎ করেই এক গিট থেকে অসংখ্য লাউয়ের ফুল বের হতে থাকে। সেই ফুল থেকে এক এক করে ৪০টি লাউ ধরেছে। এখন পর্যন্ত আরো ছোট ছোট লাউ সমেত ফুল বের হচ্ছে। তিনি জানান, ইতিমধ্যে ৫০ থেকে ৬০টি লাউ স্বাভাবিক ভাবেই ধরেছে। সেগুলোর কিছু খেয়েছেন আর কিছু বিক্রি করেছেন। সাত আটদিন থেকে বিভিন্ন গ্রামের মানুষ এসব লাউ দেখতে আসছে।

শাহীবাজার থেকে লাউ দেখতে আসা তোতন মাহামুদ জানান, তিনি থোকার ৩৮টা লাউ গুনে দেখেছে। বিষয়টি তার কাছে বিস্ময়কর লেগেছে। এর আগে এমন দৃশ্য সে দেখেনি।

সরেজমিনে দেখা গেছে, আঙ্গুরের মতো ঝুলে থাকা লাউয়ে থোকায় প্রায় ২৫টির মতো লাউ ২০০ গ্রামের ওজন মতো হয়েছে। এগুলো বড় হওয়ার প্রক্রিয়ায় রয়েছে। বাকিগুলো এখনো ছোট ছোট। নতুন করে আরো কিছু ফুল আসছে একই স্থানে।

ভূরুঙ্গামারী উপজেলা কৃষি কর্মকর্তা আসাদুজ্জামান বলেন, বিষয়টি আপনার মাধ্যমে প্রথম জানতে পারলাম। লাউ গাছটি না দেখে কিছু বলা যাচ্ছে না। তবে এরকম লাউ ধরা অস্বাভাবিক কোনো ঘটনা না। বিভিন্ন কারণে এরকম হতে পারে।

(ঢাকাটাইমস/২৭ এপ্রিল/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :