আত্রাই নদে সোঁতির স্থাপনা উচ্ছেদে তৎপর প্রশাসন

প্রকাশ | ২৮ এপ্রিল ২০২১, ২১:৩৪

সিংড়া (নাটোর) প্রতিনিধি, ঢাকাটাইমস

নাটোরের সিংড়া তথা চলনবিলকে ভয়াবহ বন্যার কবল থেকে রক্ষা করতে আগাম আত্রাই নদের অবৈধ সোঁতিজালের স্থাপনা উচ্ছেদ শুরু করেছে প্রশাসন। বুধবার দিনব্যাপী সন্ত্রাসের জনপদ খ্যাত হিসেবে পরিচিত কলম ইউনিয়নের কালিনগর এলাকায় আত্রাই নদ থেকে ১৫টি স্থাপনা উচ্ছেদ করে সিংড়া উপজেলা প্রশাসন ও মৎস্য অধিদপ্তর। এসময় সোঁতিজালের স্থাপনার সাথে জড়িতদের কাছ থেকে মুচলেকা নেয়া হয়।

এসময় উপস্থিত ছিলেন সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. রকিবুল হাসান, সিনিয়র মৎস্য কর্মকর্তা শাহাদৎ হোসেন, সিংড়া থানার পুলিশ পরিদর্শক তদন্ত রফিকুল ইসলাম প্রমুখ।

সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. রকিবুল হাসান বলেন, আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের নির্দেশে আগাম নদের অবৈধ স্থাপনা উচ্ছেদ শুরু হয়েছে। আগামী দু-একদিনের মধ্যে আশা করছি, সকল স্থাপনা উচ্ছেদ করা সম্ভব হবে। এবিষয়ে প্রশাসন যথেষ্ট সতর্ক ও তৎপর রয়েছে।

উল্লেখ্য, ২০২০ সালে আত্রাই নদীর সিংড়া এলাকায় প্রায় শতাধিক সোঁতিজালে পানি প্রবাহে বাধা সৃষ্টি করে। এতে স্মরণকালের ভয়াবহ বন্যায় রূপ নেয়। অবশেষে গত বছরের ৩ আক্টোবর সোঁতিজালের বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা করেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। নিজেই সোঁতিজাল উচ্ছেদে নামেন। এরপর থেকেই প্রতিমন্ত্রী পলক সোঁতিজালের বিরুদ্ধে কঠোর নির্দেশ দিয়ে আসছেন।

এদিকে আগাম প্রশাসনের এই অভিযানকে অভিনন্দন জানিয়েছেন স্থানীয় স্বেচ্ছাসেবী পরিবেশবাদী সংগঠন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটিসহ এলাকার জনসাধারণ।

(ঢাকাটাইমস/২৮এপ্রিল/এলএ)