পা তুলে বসলে যেসব স্বাস্থ্য জটিলতা দেখা দিতে পারে

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ২৯ এপ্রিল ২০২১, ০৯:৫৪

আপনি কীভাবে অফিসে বা রেস্তোঁরাতে বসেন এটি কখনো খেয়াল করেছেন। বেশিরভাগ লোকই এক পা অন্য পায়ের ওপর দিয়ে বসতে স্বাচ্ছন্দ্যবোধ করে। আপনি যদি চারপাশের লোকদের পর্যবেক্ষণ করেন তবে আপনি দেখতে পাবেন যে বসার এই ধরন কত সাধারণ। এটি বেশিরভাগ মানুষের অভ্যাসে পরিণত হয়েছে, এমনকি অবচেতন মনেও আমরা এটি অনুসরণ করি।

পায়ের ওপর পা তুলে বসা কি ক্ষতিকর?

বিষয়টি এমন নয় যে পায়ের ওপর পা তুলে বসলে জরুরি কোনো স্বাস্থ্য সমস্যা দেখা দেয়। তবে এভাবে বসার ভঙ্গি আপনার রক্তচাপ বাড়াতে পারে। এছাড়া হাঁটুর সমস্যা ও অসাড়তা দেখা দিতে পারে। এমনকি গর্ভবতী নারীদের এমন বসার ভঙ্গি এড়িয়ে চলার পরামর্শ দেয়া হয়, কারণ এটি সন্তান জন্মদানে জটিলতা সৃষ্টি করতে পারে। অতি সাধারণ এই অভ্যাস যেসব স্বাস্থ্য জটিলতা তৈরি করতে পারে সেসম্পর্কে চলুন জেনে নিই-

উচ্চ রক্তচাপ

জার্নাল অফ ক্লিনিকাল নার্সিং এন্ড জার্নাল অফ হাইপারটেনশনে প্রকাশিত দুটি গবেষণায় প্রকাশিত হয়েছে যে পায়ের ওপর পা তুলে বসলে রক্তচাপ বেড়ে যায়। প্রথম জার্নালে প্রকাশিত সমীক্ষা অনুসারে, রক্তচাপ কিছুটা বেড়ে গিয়েছিল যখন পরীক্ষায় অংশগ্রহণকারীরা এক পা অপর পায়ের হাঁটুর ওপর তুলে দিয়েছিলেন। তবে পায়ের পাতার ওপর আরেক পায়ের পাতা রাখতে কোনো পরিবর্তন দেখা যায়নি।

গর্ভাবস্থা

এমন বসার ভঙ্গি গর্ভবতী মহিলাদের জন্য গুরুতর প্রভাব ফেলে না। অবশ্যই এটি শিশুর ক্ষতি করবে না। তবে আপনি গোড়ালির ব্যথা, পেশীর স্ট্রেন বা পিঠে ব্যথা অনুভব করতে পারেন। এছাড়া সন্তান নিয়মিত এমনভাবে বসলে সন্তান জন্মদানের সময় সামান্য জটিলতা দেখা দিতে পারে।

হাঁটু এবং জয়েন্টে ব্যথা

আঘাত, বাত বা অন্য কোনো কারণে হাঁটুতে ব্যথা হতে পারে। তবে বিরল হলেও নিয়মিত পায়ের ওপর পা তুলে বসলেও হাঁটুতে ব্যথা হতে পারে। এছাড়া যদি আপনার হাঁটুর সাধারণত কোনো সমস্যা থাকে তাহলে এই ভঙ্গিতে বসা অবশ্যই এড়িয়ে চলুন। তা না হলে আপনার হাঁটুর অবস্থা আরও খারাপ হতে পারে।

সবশেষ আপনার অঙ্গবিন্যাস সঠিক রাখতে এবং পরবর্তী জীবনে জটিলতা এড়িয়ে চলতে পায়ের ওপর পা তুলে বসার অভ্যাস পরিত্যাগ করাই শ্রেয়। শুরুতে এই অভ্যাস পরিত্যাগ করা কঠিন হতে পারে তবে ইচ্ছা ও চেষ্টা করলে তা অসম্ভব নয়। সূত্র: টাইমস অফ ইন্ডিয়া

ঢাকাটাইমস/২৯এপ্রিল/একে

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :