৩০ এপ্রিল মধ্যরাতে উঠে যাচ্ছে ইলিশ ধরার নিষেধাজ্ঞা

আব্বাছ হোসেন, লক্ষ্মীপুর
| আপডেট : ২৯ এপ্রিল ২০২১, ১৯:১৮ | প্রকাশিত : ২৯ এপ্রিল ২০২১, ১৯:১৬

নিষেধাজ্ঞার দুই মাস পর লক্ষ্মীপুরের মেঘনা নদীতে মাছ শিকারের জন্য প্রস্তুতি নিচ্ছেন জেলেরা। তাই জাল ও নৌকাসহ সব ধরনের কাজ সেরে নিতে মাছঘাটগুলোতে ব্যস্ত সময় পার করছেন তারা। তবে অভিযান সফল দাবি করে জেলা মৎস্য কর্মকর্তা বলছেন, গত বছরের চেয়ে এবার মাছের উৎপাদন বাড়বে। উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ২৫ হাজার মেট্রিক টন। যা গত বছরের চেয়ে পাঁচ হাজার মেট্রিক টন বেশি।

জেলা মৎস্য অফিস সূত্র জানা যায়, জাটকা সংরক্ষণ ও ইলিশের উৎপাদন বাড়ানোর লক্ষ্যে লক্ষ্মীপুরের রামগতির আলেকজান্ডার থেকে চাঁদপুরের ষাটনাল এলাকার ১০০ কিলোমিটার পর্যন্ত মার্চ-এপ্রিল দুই মাস ইলিশসহ সব ধরনের মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা দিয়েছিল মৎস্য বিভাগ। এসময় সব রকমের ইলিশ সংরক্ষণ, আহরণ, পরিবহন, বাজারজাত ও মজুদ রাখার ওপর ছিল নিষেধাজ্ঞা। নিষেধাজ্ঞার দুই মাস মার্চ-এপ্রিল এবং পরের মে-জুনসহ চার মাস প্রতি জেলেকে ৪০ কেজি হারে ভিজিএফের চাল বরাদ্দ দিয়েছে সরকার। ইতোমধ্যে দুই মাসের ভিজিএফের চাল পেলেও অন্য দুই মাসের চাল এখনো পায়নি বলে অভিযোগ করেন জেলেরা। এছাড়া অনেক জেলে বরাদ্দ চাল এখনো পাইনি বলে অভিযোগ করেন।

৩০ এপ্রিল মধ্যরাত থেকে মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা উঠে যাবে। এই জেলায় প্রায় ৫২ হাজার জেলে রয়েছে। সবাই মেঘনা নদীতে মাছ শিকার করে জীবিকা নির্বাহ করে।

এবারের অভিযান সফল দাবি করে জেলা মৎস্য কর্মকর্তা মো. বিল্লাল হোসেন জানান, গতবারের চেয়ে এবার মাছের উৎপাদন আরো বৃদ্ধি পাবে। এ ছাড়া দুই মাসের অভিযানে বেশ কয়েকজন জেলেকে জেল জরিমানা ও মামলা করা হয়েছে। ভবিষ্যতে তা অব্যাহত থাকবে বলে আশা করেন তিনি।

জেলা প্রশাসক মো. আনোয়ার হোছাইন আকন্দ জানান, সরকারের নিষেধাজ্ঞা বাস্তবায়ন করতে জেলা-উপজেলা প্রশাসন, কোস্টগার্ড, নৌ-পুলিশ ও মৎস্য বিভাগের সমন্বয় করে ট্রান্সর্পোট গঠন করে নদীতে অভিযান অব্যাহত ছিল। অভিযান সফল হওয়ায় মাছের উৎপাদন বৃদ্ধি পাবে। এছাড়া প্রতি জেলের জন্য সরকারিভাবে ভিজিএফের যে চাল বরাদ্দ ছিল, সেটি সঠিকভাবে যেন জেলেরা পায়, জেলা প্রশাসনের পক্ষ থেকে সেটা নিশ্চিত করা হয়েছে। এরপর কোন ধরনের স্বজনপ্রীতি ও অনিয়ম হলে সে বিষয়ে তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে।

(ঢাকাটাইমস/২৯এপ্রিল/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :