টিসিবির পণ্য অনলাইনে বিক্রি ও কিছু কথা

আসিফ আহনাফ
 | প্রকাশিত : ৩০ এপ্রিল ২০২১, ১০:২৭

টিসিবির পণ্য অনলাইনে বিক্রি নিয়ে এক ভাই ক্ষোভ ঝেড়েছেন, যে গরীব মানুষের হক অনলাইনের মাধ্যমে মধ্যবিত্ত এবং উচ্চবিত্ত লোক পাচ্ছে। না জানি কত টাকা সরকারের খরচ হয়েছে এই শো অফ করতে।

আমি একটি কমেন্ট করতে যেয়ে একটু বড়ই হয়ে গেছে, তাই ভাবলাম আরো কারো এই প্রশ্ন থাকতে পারে, পোস্ট এই উত্তর দেই।

আমার উত্তর: অনেক ধন্যবাদ, এধরনের কথা শুনে অভ্যস্ত তাই খুব বেশি খারাপ লাগে নি, অনেকটা বাবা, ছেলে আর গাঁধার কাহিনীর মতো। পিঠে বসলেও দোষ, না বসলেও দোষ।

যাইহোক টিসিবির পণ্য বিক্রয়ের উদ্দেশ্য প্রধানত ন্যায্য মূল্যে পণ্য প্রাপ্তি, বাজারকে স্থিতিশীল রাখা এবং কোনো কিছু সিন্ডিকেট বা সরবরাহ কমে গেলে যাতে দাম বৃদ্ধি না পায় সেটার ঘাটতি পূরণ করা। এবং এই দায়িত্বগুলো থেকেই স্বল্প আয়ের মানুষের কাছে পণ্য বিক্রি করে বাজারে প্রভাব বিস্তার করে টিসিবি।

গত বছরের আগের বছর পেয়াজের সিন্ডিকেটর কথা মনে আছে? সেই বার টিসিবি পণ্য বিক্রি করেও বাজার নিয়ন্ত্রণ করতে পারেনি ঠিক ভাবে। তাই গতবছর আমরা টিসিবির কাছে প্রস্তাব দেয় যে ইক্যাব এই বিষয়ে সরকারকে সহায়তা করবে।

এবং যখন যেদিন ৩২ টাকা দামে অনলাইনে পেঁয়াজ বিক্রি হয়, সেই দিন লোকাল মার্কেটে দাম ১২০ টাকা থেকে কমে ৮০ টাকায় চলে আসে, এবং সর্বশেষ আমরা ১৮ টাকা কেজিতে পেঁয়াজ বিক্রি করেছি।

সেখানে অনলাইন প্রতিষ্ঠানের লাভ কত টাকা ছিল জানেন, ৫ টাকা। পুরোটাই আমাদের প্রতিষ্ঠান গুলো ভর্তুকি দিয়েছে। কারণ অনলাইন এর একটা শক্তি আছে এখানে গুজব বলেন এর সত্যি কথা বলেন সবই দ্রুত ছড়ায়। এ বছর তেল চিনি ডাল অনলাইনে বিক্রির কার্যক্রম নিয়েছি আমরা, টিসিবির কাছে অনুরোধ করে।

যার মোট বরাদ্দ টিসিবি এর ০.৫ শতাংশর বেশি নয়। কিছু মানুষ বকা দিচ্ছে অনলাইনে স্টক না পেয়ে। আর দাম? আপনার যদি জানা থাকে অনলাইনে এবং ট্রাকে কিন্তু দাম ভিন্ন। টিসিবি যেই দামে ট্রাকে বিক্রি করে তার থেকেও ৩ টাকা বেশি টিসিবিকে দিয়ে আমরা তেল নেই এবং ক্রেতা ৮ টাকা বেশি দামে অনলাইনে কিনে, সেটাও বাজার থেকে প্রায় ৩০ টাকা কম।

এত কেম্পেইন, ঢাক ঢোল , কিন্তু সরকার থেকে ১ টাকাও নেই নি আমরা, বরং লাভ না থাকায় চট্রগ্রামের কোনো প্রতিষ্ঠান এইবার রাজি হয় নি। তারপরও ডিজিটাল যুগের ডিজিটাল বাণিজ্য নিয়ে আপনি ডিজিটাল প্ল্যাটফর্মের ক্ষোভ ঝাড়ছেন, আমিও উত্তর দিচ্ছি।

লেখক: পরিচালক, ই-ক্যাব

ঢাকাটাইমস/৩০এপ্রিল/এসকেএস

সংবাদটি শেয়ার করুন

ফেসবুক কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :