জাবিতে ভর্তি পরীক্ষার আবেদন ১ জুন শুরু

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩০ এপ্রিল ২০২১, ১৯:২২

আগামী ১ জুন থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক ভর্তি পরীক্ষার আবেদন নেয়া শুরু হবে। সকাল ১০টা থেকে শুরু হয়ে ১৫ জুন রাত ১২টা পর্যন্ত অনলাইনে আবেদন করতে পারবেন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা।

ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটির পঞ্চম বৈঠকে এ সিদ্ধান্ত হয় বলে শুক্রবার গণমাধ্যমকে জানান বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) মো. আবু হাসান।

কমিটির সিদ্ধান্ত অনুযায়ী এ, বি, সি ও ডি ইউনিটে মোট ৭২ হাজার শিক্ষার্থী ভর্তি পরীক্ষা দিতে পারবেন। এছাড়া সি-১ এবং আই ইউনিটে চার হাজার ৫০০ জন শিক্ষার্থী পরীক্ষা দিতে পারবেন। বাণিজ্য ও আইন অনুষদের প্রতিটি ইনস্টিটিউটে ৯ হাজার করে ১৮ হাজার শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন। বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা ইউনিটগুলোর জন্য মোট চারটি করে শিফট রাখা হয়েছে। প্রতি শিফটে চার হাজার ৫০০ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবেন।

ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) মো. আবু হাসান বলেন, ‘এ বছর শিক্ষার্থীদের থেকে দুই পর্বে আবেদন গ্রহণ করা হবে। প্রাথমিকভাবে আবেদন করার পর চূড়ান্ত পরীক্ষার্থী বাছাই করা হবে। প্রাথমিক আবেদনের ফি নির্ধারণ করা হয়েছে ৫৫ টাকা করে। এদের মধ্য থেকে উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপি-এ’র ভিত্তিতে চূড়ান্ত আবেদন নেওয়া হবে। পরে চূড়ান্ত আবেদনের প্রথম পর্ব চলবে ২৪-২৯ জুন এবং দ্বিতীয় পর্ব ১ জুলাই থেকে ৬ জুলাই পর্যন্ত।’

এ, বি, সি ও ডি ইউনিটের জন্য চূড়ান্ত হওয়া ভর্তিচ্ছুদের এক হাজার ১০০ টাকা এবং অন্যান্য ইউনিট ও ইনস্টিটিউটের জন্য ৭০০ টাকা ফি ধরা হয়েছে বলে জানান বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (প্রশাসন) অধ্যাপক আমির হোসেন। তিনি আরও বলেন, ‘ভর্তি পরীক্ষার বিষয়ে এখনও কোনো তারিখ নির্ধারণ করা হয়নি। তারিখ করোনা পরিস্থিতির ওপর নির্ভর করবে।’

কমিটির সিদ্ধান্ত অনুযায়ী, স্বাস্থ্যবিধি মেনে এবারের ভর্তি পরীক্ষা নেয়া হবে। বিগত বছরের পরীক্ষাগুলোতে প্রতি শিফটে ৯ হাজার শিক্ষার্থী পরীক্ষা দিতে পারতো, তবে করোনা পরিস্থিতির কারণে এবার প্রতি শিফটে চার হাজার ৫০০ জন করে শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন।

(ঢাকাটাইমস/৩০এপ্রিল/ ইএস)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

ববির মেডিকেলে  চিকিৎসকের দায়িত্বে অবহেলা, ভোগান্তিতে শিক্ষার্থীরা

ইউনিভার্সিটি অফ স্কলার্সের বিবিএ ১৫তম ব্যাচের নবীন বরণ অনুষ্ঠিত

এবার কুবির আরেক সহকারী প্রক্টরের পদত্যাগ

গুচ্ছের হাবিপ্রবি কেন্দ্রে তিন ইউনিটে পরীক্ষার্থী ১২৩৪১ জন

জাবি অধ্যাপক তারেক চৌধুরীর গবেষণা জালিয়াতিতে তদন্ত কমিটি

বিএসএমএমইউর ১২৪ শিক্ষক-চিকিৎসক ‘গবেষণা অনুদান’ পেলেন সাড়ে ৪ কোটি টাকা

ঢাবির সুইমিংপুলে শিক্ষার্থীর মৃত্যু: তদন্ত কমিটি গঠন

বুয়েটে রাজনীতি: হাইকোর্টের আদেশ পাওয়ার পর আইনি পদক্ষেপের ঘোষণা

মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেওয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর

বিএসএমএমইউর উপ-উপাচার্য হলেন আতিকুর রহমান

এই বিভাগের সব খবর

শিরোনাম :