গরম বাতাসে গোপালগঞ্জে ৯০ কোটি টাকার ধানের ক্ষতি

গোপালগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০১ মে ২০২১, ১৫:০২

গোপালগঞ্জে গরম বাতাসে প্রায় ১১ হাজার হেক্টর জমির বোরো ধান ক্ষতিগ্রস্ত হয়েছে, যা জেলায় মোট আবাদের ছয় ভাগ। এতে লোকসানের মুখে পড়েছে প্রায় ৪১ হাজার চাষি। হিটশকে চলতি বোরো মৌসুমে জেলার ৪১ হাজার কৃষকের ১০ হাজার ৭৫ হেক্টর জমিতে ৯০ কোটি ৪১ লাখ টাকার ধানের ক্ষতি হয়েছে বলে জানিয়েছে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

গোপালগঞ্জে এবার বোরো ধানের ফলন ভালো হয়েছে। জেলায় আবাদ হয়েছে ৭৮ হাজার ৭১৫ হেক্টর জমিতে। কিন্তু ৪ এপ্রিল রাতে গোপালগঞ্জের ওপর দিয়ে প্রায় আধা ঘণ্টাব্যাপী বয়ে যায় গরম বাতাস। তখন ছিল ধানের ফ্লাওয়ারিং অবস্থা। এতে জেলার পাঁচ উপজেলার ৪১ হাজার কৃষকের ১০ হাজার ৭৫ হেক্টর জমির ধান আক্রান্ত হয়, যা আবাদের শতকরা ছয় ভাগ ক্ষতি হয়েছে। এই ক্ষতির বাজার মূল্য প্রায় ৯০ কোটি ৪১ লাখ টাকা।

চলতি মাসে জেলার টুঙ্গিপাড়া, কোটালীপাড়া, কাশিয়ানী, মুকসুদপুর ও সদর উপজেলার ওপর দিয়ে গরম বাতাস প্রবাহিত হয়। এতে সবুজ ধান গাছ ফ্যাকাশে হয়ে যায়।

গোপালগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানায়, ক্ষতিগ্রস্ত চাষিদের মধ্য থেকে ২২ হাজার ৬০০ দরিদ্র ও প্রান্তিক কৃষকের তালিকা করা হয়েছে। এ তালিকা সংশ্লিষ্ট বিভাগে আর্থিক প্রণোদনার জন্য পাঠানো হয়েছে। সরকার মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে কৃষকদের হাতে এই সহায়তা পৌঁছে দেবে।

(ঢাকাটাইমস/১মে/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :