কৃষকের ধান কেটে ঘরে তুলে দিল যুবলীগ

প্রকাশ | ০১ মে ২০২১, ১৭:৫৮

ধামইরহাট (নওগাঁ) প্রতিনিধি, ঢাকাটাইমস

করোনাকালে পুরো দমে শুরু হয়েছে ধানকাটা ও মাড়াইয়ের কাজ। লকলকে ধানের শীষের ডগায় বাতাসে দোল খাচ্ছে কৃষকের হাসি। এরই মধ্যে লকডাউনে ধানকাটা ও মাড়াই কাজে নিয়োজিত শ্রমিক সংকটে অনেকটাই ভাটা পড়ছে কৃষকের স্বপ্ন।

শনিবার নওগাঁর ধামইরহাট উপজেলার ৬নং জাহানপুর ইউনিয়ন ৩ নম্বর ওয়ার্ড পঞ্চায়েত গ্রামের অসহায় কৃষক মো. অহেদুল ইসলাম (৫০) অর্থ ও শ্রমিক সংকটের কারণে মাঠ ভরা ৩৩ শতাংশ জমির পাকা ধান কাটা ও মাড়াই নিয়ে দুশ্চিন্তাই পড়ে যান। ঠিক এমনই সময় অসহায় ওই কৃষকের মাঠ ভরা ইরি-বোরো পাকা ধান কেটে দিল উপজেলা যুবলীগ।

জানা গেছে, উপজেলা যুবলীগ সভাপতি জাবিদ হোসেন মৃদুর নেতৃতে অসহায় ওই কৃষকের মাঠ ভরা ইরি-বোরো পাকা ধান কেটে মাড়াই করে ঘরে পৌঁছে দিলেন জাহানপুর ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ের সকল যুব নেতারা।

এসময় উপজেলা ভাইস চেয়ারম্যান ও যুবলীগ সম্পাদক মো. সোহেল রানার উপস্থিতিতে মাঠে ধান কাটা ও মাড়াই কাজে অংশগ্রহণ করেন, উপজেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক ইনজামামুল হক শিমুল, পৌর যুবলীগের সাধারণ সম্পাদক ও পৌর কাউন্সিলর মাহাবুব আলম বাপ্পি, জাহানপুর ইউনিয়ন যুবলীগ সভাপতি তুষার আব্দুল্লা, সম্পাদক মেহেদী হাসানসহ ওয়ার্ড যুবলীগের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। 

কৃষক মো. অহেদুল ইসলাম বলেন, ক’জন ছেলে এসে বল্লো, ভাই আপনি অনুমতি দিলে আমরা আপনার মাঠের পাকা ধান কেটে মাড়াই করে ঘরে তুলে দিতে চাই। এক টাকাও লাগবে না। শুধু একবার হ্যা বলুন। আমি বিশ্বাস করিনি। ওদের পরিচয় না জানিয়েই চলে গেল, শুধু বলে গেল আগামীকাল দেখা হবে।

আবেগে অপ্লুত হয়ে ওই কৃষক আরও জানালেন, ঘুম থেকে ডেকে নিয়ে একদল যুবক আমার মাঠ ভরা পাকাধান কেটে মাড়াই করে ঘরে তুলে দিলেন। জানতে পারলাম সোনার টুকরো ছেলেগুলো যুবলীগের নেতাকর্মী। আল্লাহ ওদের মঙ্গল করুন।

যুবলীগের সভাপতি জাবিদ হোসেন মৃদু বলেন, জননেত্রী শেখ হাসিনার নির্দেশক্রমে করোনাকালীন এই মহামারিতে কোন কৃষকের ধান অর্থের অভাবে মাঠে পড়ে না থাকে, সেদিকে লক্ষ রাখার জন্য সকল নেতাদের এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

(ঢাকাটাইমস/১মে/এলএ)