সরদার ফজলুল করিম! এক বিস্ময়কর প্রতিভার নাম

শাহীন উল্লাহ
 | প্রকাশিত : ০১ মে ২০২১, ১৮:৪৪

সরদার ফজলুল করিম! এক বিস্ময়কর প্রতিভার নাম। আমি সাধারণ মানুষ হিসেবে কিছুদিন তাঁর কাছে ছিলাম। খুব স্নেহ করতেন। সেবা করার চেষ্টা করেছি। তাঁর মতো অসাধারণ নির্লোভ, পরোপকারী, মানবিক মানুষ কমই দেখেছি। আমি অন্তত পাইনি। তাঁর কাছে আসার আগে শুনতাম তিনি সারাজীবন লড়াই করেছেন। তাঁর কাছে এসে প্রমাণও পেলাম।

১১ বছর জেল কেটেছেন। ১৯৫৪ সালে কারাবন্দি অবস্থায় সাংবিধানিক সভার সদস্য নির্বাচিত হন। তাঁর স্মৃতিকথায় লিখেছেন, এ জয়লাভের খবর খুব গুরুত্ব দিয়ে মার্কিন মু্ল্লুকের সংবাদপত্রে ছাপা হয়: ‘ওয়ান কমিউনিস্ট ফ্রম জেইল ইলেক্টেড টু কনস্টিটুয়েন্ট এ্যাসেম্বলি।’

শিক্ষকতা করেছেন সারাজীবন। কত বিচিত্র ঘটনার মধ্যে কেটেছে তাঁর জীবন। অবদানের জন্য পেয়েছেন, বাংলা একাডেমি পুরস্কার, 'দেওয়ান গোলাম মোর্তাজা স্মৃতিপদক, সা’দত আলি আখন্দ সাহিত্য পুরস্কার, সিধু ভাই স্মৃতিপদক, দৈনিক জনকন্ঠ গুণীজন সম্মাননা, শেরে বাংলা পদক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগ কর্তৃক গুণীজন সম্মাননা, স্বাধীনতা দিবস পুরস্কার।

সারাদিন বই পড়তেন। না হয় লিখতেন। সাধারণ কাগজ হলেও পড়তেন। পড়া, লেখা, সংগঠন করে কাটিয়ে দিলেন সারাজীবন। খুব সাধারণ জীবন যাপন করতেন। ফালতু, অন্যায্য কথা বলতেন না। আমি কিছু যদি জেনে থাকি, শিখে থাকি, এসব তাঁকে দেখে দেখে শিখেছি।

২০১৪ সালের ১৫জুন আমাদের ছেড়ে চলে গেছেন। তিনি আমাদের মাঝে নেই, তা ভাবি না। তাঁর কণ্ঠস্বর ও হাতের স্পর্শ নেই। আদরের ডাক নেই। তবু তিনি আছেন। আমি তাঁর অনেক লেখা বুঝি না। কিন্তু বইগুলো দেখতে ভালো লাগে। এগুলোতে হাত দিলে তাঁর স্পর্শ অনুভব করি। টের পাই তিনি আছেন, কথা বলছেন। কত কিছু তিনি লিখেছেন।

তিনি জন্মদিনের কোনো আনুষ্ঠানিকতা মানতেন না। বলতেন-মত্যুর দিনে হবে জন্মদিন। ১৯২৫ সালের ১মে তিনি সরদার স্যার জন্মগ্রহণ করেন। তাঁর জন্মদিনে শ্রদ্ধাঞ্জলি।

ঢাকাটাইমস/১মে/এসকেএস

সংবাদটি শেয়ার করুন

ফেসবুক কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :