৫০ দিনের মধ্যে সবচেয়ে কম শনাক্ত, মৃত্যু ৬৯

নিজস্ব প্রতিবেদক
ঢাকাটাইমস
| আপডেট : ০২ মে ২০২১, ১৬:৩৫ | প্রকাশিত : ০২ মে ২০২১, ১৬:২৩

গত একদিনে করোনাভাইরাসে মৃত্যু আগের কয়েকদিনের চেয়ে বেড়েছে। গত ২৪ ঘণ্টায় এক শিশুসহ মারা গেছেন ৬৯ জন। এ নিয়ে মোট মৃত্যু ১১ হাজার ৫৭৯ জনের। মৃত্যু বাড়লেও গত একদিনে দেশে করোনার সংক্রমণ আগের কয়েকদিনের ধারাবাহিকতায় আরও কমেছে। গত একদিনে শনাক্ত হয়েছেন ১ হাজার ৩৫৯ জন, যা সাত সপ্তাহের মধ্যে (৫০ দিন) সবচেয়ে কম। গতকাল (তার আগের ২৪ ঘণ্টায়) শনাক্ত হয়েছিলেন ১ হাজার ৪৫২ জন। এর আগে ১৪ মার্চ ১ হাজার ১৫৯ জন শনাক্ত হন। ১৫ মার্চ সে সংখ্যা বেড়ে ১ হাজার ৭৭৩ জন হয়, যা ৮৭ দিন পর সর্বেোচ্চ ছিল। এর পর এ সংখ্যা বাড়তে বাড়তে সাত হাজার ছাড়িয়ে যায়।

রবিবার বিকালে স্বাস্থ্য অধিদপ্তর থেকে দেয়া সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় ১৪ হাজার ১৫৮টি নমুনা পরীক্ষায় ১ হাজার ৩৫৯ জন শনাক্ত হন, যা ৫০ দিনের মধ্যে সবচেয়ে কম। এ নিয়ে মোট শনাক্ত ৭ লাখ ৬১ হাজার ৯৪৩ জন। ২৪ ঘণ্টায় শনাক্তের হার ৯.৬০ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ২ হাজার ৬৫৭ জন। আর এখন পর্যন্ত সুস্থ হলেন ছয় লাখ ৮৭ হাজার ৩২৮ জন।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, গত একদিনে যারা মারা গেছেন তাদের মধ্যে ৪৪ জন পুরুষ ও ২৫ জন নারী। মৃতদের মধ্যে ষাটোর্ধ্ব ৪৪ জন, ৪১ থেকে ৬০ বছরের মধ্যে ১৮ জন, ৩১ থেকে ৪০ বছরের তিনজন, ২১ থেকে ৩০ বছরের দুজন, ১১ থেকে ২০ বছরের একজন ও শূন্য থেকে ১০ বছরের একজন মারা গেছেন।

দেশে গত বছরের ৮ মার্চ প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ প্রথম মৃত্যুর খবর আসে। কয়েক মাস সংক্রমণ ও মৃত্যুর হার ঊর্ধ্বগতিতে থাকার পর অনেকটা নিয়ন্ত্রণে চলে আসে। চলতি বছরের শুরুতে করোনাভাইরাসের প্রকোপ অনেকটা নিয়ন্ত্রণে থাকলেও মার্চ মাস থেকে তা শুধুই বাড়ছে। গত ১৬ এপ্রিল মৃত্যু একশো ছাড়ায়। সেদিন ও তার পরদিন ১৭ এপ্রিল ১০১ করে মৃত্যু হয় করোনায়। ১৮ এপ্রিল ১০২ জন ও ১৯ এপ্রিল ১১২ জন মারা যান, যা একদিনে সর্বোচ্চ।

বিশেষজ্ঞরা এটাকে বাংলাদেশে করোনার ‘দ্বিতীয় ঢেউ’ বলছেন। করোনা সংক্রমণ মারাত্মক আকার ধারণ করায় প্রথমে ২১ এপ্রিল ও পরে তা বাড়িয়ে ২৮ এপ্রিল পর্যন্ত লকডাউন ঘোষণা করেছিল সরকার। এরপর সেটি আরও এক সপ্তাহ বাড়ানো হয়েছে।

(ঢাকাটাইমস/০২মে/ইএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :