অনুমোদন ছাড়াই ১০ হাজার ডলার খরচ করতে পারবে ই-ক্যাব সদস্যরা

প্রকাশ | ০২ মে ২০২১, ১৭:৪৪

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস

এখন থেকে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন ছাড়াই অনলাইনভিত্তিক প্রতিষ্ঠানগুলো বছরে ১০ হাজার ডলার পর্যন্ত খরচ করতে পারবে। নতুন এই সুযোগ পাবে কেবল ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ই-ক্যাব) সদস্যরা।

রবিবার বাংলাদেশ ব্যাংকের এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে সব ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, নতুন সুবিধার আওতায় ই-ক্যাবের সদস্য প্রতিষ্ঠান বছরে ১০ হাজার ডলার বৈদেশিক ব্যয় খরচ করতে পারবে। বার্ষিক কোটা সীমার মধ্য থেকে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের মনোনীত কর্মকর্তার নামে ২ হাজার ডলারের আন্তর্জাতিক ক্রেডিট/প্রিপেইেড কার্ড ইস্যু করা যাবে। ওই কার্ডে পুনরায় বৈদেশিক মুদ্রা যুক্ত করা যাবে। তবে কার্ডের মাধ্যমে এবং প্রচলিত ব্যাংকিং ব্যবস্থার আওতায় বিদেশে প্রেরিত অর্থের পরিমাণ কোনো অবস্থাতেই ১০ হাজার ডলারের বেশি হতে পারবে না।
বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা বলেন, বৈদেশিক লেনদেন ব্যবস্থা প্রতিনিয়ত সময়োপযোগী করা হচ্ছে। নতুন বিধান ফলে ই-কমার্সের ব্যবসায়িক কার্যক্রম আরও সহজ হবে।
বার্ষিক কোটার আওতায় বিদেশে রেমিট্যান্স প্রেরণের ক্ষেত্রে বৈদেশিক মুদ্রা লেনদেন বিধিবিধান, কর/ভ্যাট কর্তন ও জমা, ই-ক্যাবের সুপারিশসহ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় পরিপালনের জন্য অনুমোদিত ডিলার ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

(ঢাকাটাইমস/০২মে/আরএ)