এখনও নেভেনি সুন্দরবনের আগুন

বাগেরহাট প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৪ মে ২০২১, ১২:৪২

গত সোমবার সুন্দরবন পূর্ব বিভাগের শরণখোলা রেঞ্জের দাসের ভারানি টহল ফাঁড়ি এলাকার ২৪ নম্বর কম্পার্টমেন্টে আগুন লাগে। এখনও এ আগুন পুরোপুরি নেভেনি।

মঙ্গলবার সকাল সাড়ে আটটা থেকে দ্বিতীয় দিনের মতো আগুন নেভাতে কাজ শুরু করেছে ফায়ার সার্ভিস, বনবিভাগ ও স্থানীয় গ্রামবাসী। তবে বনে কিভাবে আগুন লাগল তা এখনো নিশ্চিত করে বলতে পারেনি বনবিভাগ।

এ ঘটনায় বনবিভাগের গঠিত তিন সদস্যের তদন্ত কমিটি মঙ্গলবার সকাল থেকে তাদের তদন্ত কাজ শুরু করেছে। সোমবার সন্ধ্যায় সুন্দরবন পূর্ব বিভাগের শরণখোলা রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) জয়নাল আবেদিনকে আহ্বায়ক করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেন বনবিভাগের খুলনা অঞ্চলের বন সংরক্ষক (সিএফ) মঈনুদ্দিন খান।

জয়নাল আবেদিন জানান, সুন্দরবনে লাগা আগুন নেভাতে দ্বিতীয় দিনের মতো কাজ শুরু হয়েছে। বাগেরহাট ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট, বনবিভাগ ও স্থানীয় গ্রামবাসীকে সঙ্গে নিয়ে আগুন নেভানোর কাজ চলছে। তবে সোমবার গভীর রাতে বৃষ্টি হওয়ায় দারুণ উপকার হয়েছে। সোমবার সন্ধ্যায় বনের বিভিন্ন স্থানে ধোঁয়া ও আগুনের কুণ্ডলী দেখা যাচ্ছিল, সকাল থেকে তা আর দেখা যাচ্ছেনা বললেই চলে। আজও বৃষ্টি হলে উপকার হবে। ফায়ার সার্ভিস মরা ভোলা নদী থেকে পানি তুলে আগুনের এলাকায় পানি ছিটাচ্ছে। গ্রামবাসী ও বনবিভাগের কর্মীরা ফায়ার লাইন কাটার কাজ করছে। সবাই যেভাবে কাজ করছে তাতে আজকের মধ্যে বনের আগুন পুরোপুরি নিভিয়ে ফেলা সম্ভব হবে বলে আশা করছেন এই বন কর্মকর্তা।

এর আগে গত ৮ ফেব্রুয়ারি সুন্দরবন পূর্ব বিভাগের চাঁদপাই রেঞ্জের ধানসাগর এলাকার চার শতক বনভূমি পুড়ে যায়।

নাম প্রকাশ না করার শর্তে এক বনকর্মকর্তা বলেন, যে এলাকাতে আগুন লেগেছে সেই এলাকায় লতাগুল্ম জাতীয় গাছপালাই বেশি রয়েছে। এই এলাকায় সাধারণ মানুষের চলাচল নেই বললেই চলে। এই গাছের পাতা পড়ে গাছের নিচেই পাতার স্তুপ হয়ে রয়েছে। এবছর রৌদ্রের তাপদহ অনেক। বৃষ্টিপাত নেই। ফলে এই পাতা পড়ে ওই এলাকায় এক ধরনের মিথেন গ্যাসের সৃষ্টি হয়। প্রচণ্ড রোদের তাপে মিথেন গ্যাস থেকে আগুন জ্বলতে পারে। এখানে লাগা আগুন একেবারে মাটির নিচ থেকে আস্তে আস্তে বাড়ছে।

(ঢাকাটাইমস/৪মে/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :