বিনা প্রতিদ্বন্দ্বিতায় সুপ্রিমকোর্ট বারের সভাপতি করা হোক আমিন উদ্দিনকে

জেসমিন সুলতানা
| আপডেট : ০৪ মে ২০২১, ১৬:৫০ | প্রকাশিত : ০৪ মে ২০২১, ১৬:২৮

বাংলাদেশ সুপ্রীমকোর্ট বার এসোসিয়েশনের সভাপতি হিসেবে সাবেক সভাপতি, সিনিয়র এডভোকেট এ এম আমিনউদ্দীন সাহেবকে বিনাপ্রতিদ্বন্দিতায় নির্বাচিত করা সময়ের দাবি।বাংলায় একটা প্রবাদ আছে ‘নিজের স্বার্থ পাগলেও বুঝে’।

আমরা সবাই দেশের স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান থেকে পাশ করে আসা সর্বোচ্চ শিক্ষায় শিক্ষিত, বাংলাদেশের সর্বোচ্চ আদালতের আইনজীবী। এখানে জ্ঞান বিতরণের কিছু নেই তারপরও। এবারের সুপ্রীম কোর্ট বার এসোসিয়েশনের নির্বাচন ২০২১-২০২২ দলমত নির্বিশেষে সবাই সর্বোচ্চ ভোট দিয়ে আমাদের সবার প্রিয় নেতা আব্দুল মতিন খসরু স্যারকে নির্বাচিত করে ছিলেন। আইনজীবীদের মনে নতুন আশার আলো জেগেছিল, আমাদের আরো নতুন কাজ হবে, উন্নয়ন হবে, নিজস্ব বিল্ডিং,আধুনিক বিশ্বের অন্যান্য দেশের বার এসোসিয়েশনের সাথে তাল মিলিয়ে আমরা এগিয়ে যাবো।

গল্প করতেন আমি মাননীয় প্রধানমন্ত্রীর কাছে যাব, ফিনেন্স মিনিস্টার আমার এলাকার ইনশাল্লাহ অনেক কাজ করব।

যাক সব আল্লাহর ইচ্ছা। তিনি চলে গেলেন। আজ সুপ্রীম কোর্ট বারের সভাপতির পদ শূন্য। শূন্যপদ পুরণের জন্য সুপ্রীমকোর্টের গঠনতন্ত্র অনুসারে দুপুর দুইটায় শফিউর রহমান মিলনায়তনে বিশেষ জরুরি সাধারণ সভা। নির্বাচন করা হবে বারের নতুন সভাপতি।

গত দুই টার্মে আপনারা সবাই বিপুল ভোটে নির্বাচিত করেছিলেন বাংলাদেশের আইনজীবীদের প্রিয় মানুষ, কাছের মানুষ, জুনিয়র বান্ধব সিনিয়র এড এ,এম আমিনউদ্দীন সাহেবকে।

আপনাদের আশাহত করেননি তিনি। বারের উন্নয়নের পাশাপাশি তিনি এই প্যানডামিক সময়ে বারের সদস্যদের পাশে ছিলেন। তিনি আমাদের নতুন ভাবে সাজাতে, বাঁচাতে সাহায্য করেছেন।

গত দুই টার্মে তিনি সুপ্রীম কোর্ট বার এসোসিয়েশনকে একটি আধুনিক ও দৃষ্টি নন্দন বার হিসাবে উপস্থাপন করেছেন।

সভাপতি হিসেবে বার এসোসিয়েশন থেকে তাঁর আবেদনে তৎকালীন মাননীয় পূর্ত মন্ত্রী জনাব শ. ম. রেজাউল করিমের আন্তরিক সহযোগীতায় মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার বারের আধুনিকায়ন ও উন্নয়নে সাড়ে সতের কোটি টাকার সরকারি উন্নয়ন বরাদ্দ প্রদান করেন।

ইতিমধ্যেই আমরা দেখতে পাচ্ছি-

১. বারের দৃষ্টি নন্দন প্রবেশ দ্বার,

২. বারের করিডোরের সৌন্দর্য বর্ধন,

৩. বারের ওয়াশরুমগুলোর আধুনিকায়ন,

৪.বিজ্ঞ আইনজীবীদের জন্য হলরুমগুলোর পর্যায়ক্রমে আধুনিকায়ন,

৫. অপর্যাপ্ত সুয়ারেজ লাইন ঢেলে সাজানো,

৬. বিদ্যুতের লোড দ্বিগুনেরও বেশি বৃদ্ধি করা,

৭. বারের লাইব্রেরি আধুনিকায়ন ও প্রতি বছর সরকারের সহযোগীতায় বই কেনার অনুদানের ব্যবস্থা

৮. স্থায়ী বুকস্টল নির্মাণ,

৯. এনেক্স কোর্ট ভবনের এ্যডভোকেট লাউঞ্জ শীতাতপ নিয়ন্ত্রণকরণ।

বর্তমানে পুরাতন ভবনের হলরুম, ওয়াশরুম, করিডোরের পরিবর্তন এবং অডিটোরিয়াম সংস্কারক্রমে আধুনিকায়নের কাজ চলছে যা দৃশ্যমান।

২০২০-২১ মেয়াদে আইনজীবীদের বসার স্থানের সংকট নিরসনে ‘ভবন-২০২০’ নামে একটি আধুনিক ভবন নির্মাণের পরিকল্পনা চুড়ান্ত অনুমোদন করে ঠিকাদার নিয়োগ চুড়ান্ত হয়েছে,আমরা আশাকরি খুব দ্রুতই ভবনের নির্মাণ কাজ এগিয়ে যাবে এবং আইনজীবীদের বসার সংকট নিরসন হবে।

কোভিড ১৯ প্রথম পর্যায় থেকেই জনাব এ,এম আমিনউদ্দিন সাহেব আন্তরিকভাবে বিজ্ঞ বন্ধুদের পার্শ্বে থাকার চেষ্টা করেছেন, করোনা ভাইরাস পরীক্ষা ও চিকিৎসায় বিজ্ঞ সদস্যদের জন্য বিশেষ ব্যবস্থা গ্রহণ করেছিলেন; লকডাউনে দ্রুত সিদ্ধান্ত নিয়ে সদস্যদের সহজ শর্তে ঋণ প্রদান করার ব্যবস্থা করেছিলেন। দ্বিতীয় ধাপের করোনা আক্রমণে সবার পাশে থেকেই তিনি সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন।

বারের উন্নয়ন আজ চলমান ও দৃশ্যমান, এ উন্নয়নকে আরো বেগবান করার জন্য, নতুন একটি ভবন নির্মাণের জন্য এবং আমাদের নিজেদের স্বার্থে, এই মুহুর্তে আমাদের এমন একজন সভাপতি প্রয়োজন যিনি বার ও বেন্চের মধ্যকার সুসম্পর্ক বজায় রেখে আইনজীবীদের স্বার্থ হাসিল করে আনতে পারবেন।।

ভার্চুয়াল কোর্টগুলো খোলার ব্যবস্থা করবেন। আইনজীবী বান্ধব কোর্ট গঠনের ব্যবস্থা করবেন। করোনার এই দ্বিতীয় ধাপের আক্রমণে দিশেহারা আইনজীবীদের পাশে বারের সভাপতি হিসেবে এ,এম আমিনউদ্দীন সাহেবকেই প্রয়োজন।

আমাদের আশা ও বিশ্বাস আপনার নিজেরস্বার্থে,আইনজীবীদের বৃহত্তর স্বার্থে দল মত নির্বিশেষে সবাই সিনিয়র এডভোকেট সাবেক সভাপতি এ,এম আমিনউদ্দীন সাহেবকে বিনাপ্রতিদ্বন্দিতায় নির্বাচিত ঘোষণা করবেন। আল্লাহ আমাদের সহায় হোন।

লেখক: আইনজীবী, বাংলাদেশ সুপ্রিম কোর্ট

ঢাকাটাইমস/৪মে/এসকেএস

সংবাদটি শেয়ার করুন

ফেসবুক কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :