উইজডেনের টেস্ট চ্যাম্পয়নশিপ দলে নেই কোহলি-বাবর

প্রকাশ | ০৪ মে ২০২১, ১৭:০৫ | আপডেট: ০৪ মে ২০২১, ১৭:১৮

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস

বিশ্বের সেরা ব্যাটসম্যানদের তালিকায় করা হলে তার উপরের দিকেই থাকবেন দুই চিরপ্রতিদ্বন্দ্বী দল পাকিস্তান এবং ভারতের অধিনায়ক বাবর আজম ও বিরাট কোহলির নাম। কিন্তু অবাক করার মতোই তথ্য নিয়ে এলো উইজডেন। ক্রিকেটের বাইবেল খ্যাত উইজডেন কর্তৃক প্রকাশিত টেস্ট চ্যাম্পিয়নশিপের সেরা একাদশে জায়গা হয়নি বিরাট কিংবা বাবরের।
উইজডেনের বেছে নেওয়া সেরা একাদশে নেতৃত্ব তুলে দেওয়া হয়েছে নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসনের হাতে। তবে ফাইনালিস্ট ভারতের তিনজন ক্রিকেটার রয়েছেন ১১ জনের দলে। তিনজনের মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য নাম হল রিসাব পান্ত, যাঁর হাতে উইকেটকিপিংয়ের দায়িত্ব তুলে দেওয়া হয়েছে। বাকি দুই ভারতীয় হলেন ওপেনার রোহিত শর্মা এবং স্পিনার রবিচন্দ্রন অশ্বিন।
সেরা একাদশে ওপেনিংয়ের দায়িত্ব থাকবেন ভারতীয় ওপেনার রোহিত শর্মা এবং লঙ্কান অধিনায়ক দিমুথ করুনারত্নে। টেস্ট চ্যাম্পিয়নশিপে দুজনই চারটি করে সেঞ্চুরির দেখা পেয়েছেন। রোহিত সংগ্রহ করেছে ১০৩০ রান। অন্যদিকে করুনারত্নের সংগ্রহ ৯৯৯।
দ্বিতীয় উইকেটে জায়গা করে নিয়েছেন টেস্ট চ্যাম্পিয়নশিপে সর্বোচ্চ রান সংগ্রহকারী অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান মার্নাস লাবুশানে। ১৩ ম্যাচ খেলে সর্বোচ্চ ৫টি সেঞ্চুরির পাশাপাশি ১৬৭৫ রান রান। তালিকার চারে রয়েছেন আরেক অজি ক্রিকেটার স্টিভেন স্মিথ। তার সংগ্রহ ১৩৪১ রান।
পাঁচ নম্বরে রয়েছেন এই একাদশের অধিনায়ক কেইন উইলিয়ামসন। ৯ ম্যাচে ৩ সেঞ্চুরিতে ৮১৭ রান সংগ্রহ করেছেন উইলিয়ামসন। তার পরের স্থান ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকসের। দুর্দান্ত ফর্মে থাকা স্টোকস টেস্ট চ্যাম্পিয়নশিপে ব্যাট হাতে ১৩৩৪ রান সংগ্রহের পাশাপাশি নিয়েছেন ৩৪টি উইকেট।
উইকেটকিপারের দায়িত্ব থাকবেন রিসাব পান্ত। আর বোলিং আক্রমণে কাইল জেমিসন, রবিচন্দ্রন অশ্বিন, প্যাট কামিন্স এবং স্টুয়ার্ট ব্রডের উপর উইজডেন ভরসা রেখেছে।
টেস্ট চ্যাম্পিয়নশিপে উইজডেনের সেরা একাদশ
রোহিত শর্মা, দিমুথ করুনারত্নে, মার্নাস লাবুশানে, স্টিভেন স্মিথ, কেইন উইলিয়ামসন(অধিনায়ক), বেন স্টোকস, রিশাব পান্ত(উইকেটরক্ষক), কাইল জেমিসন, রবিচন্দ্রন অশ্বিন, প্যাট কামিন্স ও স্টুয়ার্ট ব্রড।

(ঢাকাটাইমস/৪মে/এমএম)