বিএসএমএমইউয়ে চালু হচ্ছে ফরেনসিক মেডিসিন বিভাগ ও কোর্স

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৪ মে ২০২১, ২০:৩২

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) শিগগির চালু হচ্ছে ফরেনসিক মেডিসিন বিভাগ ও তিন বছর মেয়াদী রেসিডেন্সি কোর্স। বিএসএমএমইউর উপাচার্য শারফুদ্দিন আহমেদের নির্দেশে এসব কোর্স চালু হচ্ছে।

মঙ্গলবার বিএসএমএমইউর উপাচার্য তার কার্যালয়ে অনুষ্ঠিত এক গুরুত্বপূর্ণ সভায় এই বিষয়ে প্রয়োজনীয় দিকনির্দেশনা দেন।

ফরেনসিক মেডিসিন বিভাগ একটি স্পর্শকাতর বিভাগ। ময়না তদন্তের মতো গুরুত্বপূর্ণ কাজ এই বিভাগের মাধ্যমে সম্পন্ন হয়ে থাকে। অপমৃত্যু, ধর্ষণ, হত্যাসহ অনেক স্পর্শকাতর বিষয়গুলোর প্রকৃত কারণ এই বিভাগের মাধ্যমে জানা যায়। যে কারণে চিকিৎসা বিজ্ঞান ও অপরাধ দমনে এটা একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়।

এদিকে বিএসএমএমইউর উপাচার্য মঙ্গলবার তার কার্যালয়ে প্রশাসনিক মিটিং, প্যালিয়েটিভ মেডিসিন ও শহীদ ডা. মিল্টন হলে জেনোম সিকোয়েন্সিং এবং প্রকল্প বাস্তবায়ন কমিটির সভায় অংশগ্রহণ করেন।

প্যালিয়েটিভ মেডিসিন বিষয়ক সভায় উপাচার্য শারফুদ্দিন আহমেদ নিরাময় অযোগ্য রোগীদের সেবার পরিধি আরও বৃদ্ধি ও এ সংক্রান্ত কার্যক্রম জোরদার করার নির্দেশ দেন। জেনোম সিকোয়েন্সিংয়ের সভায় দেশে করোনা ভাইরাসের মিউটেন্ট ভ্যারিয়েন্ট নির্ধারণের ওপর গুরুত্বারোপ করেন। প্রকল্প বাস্তবায়ন কমিটির সভায় জরায়ুমুখ ও স্তন ক্যানসার প্রতিরোধে জনসচেতনতা বৃদ্ধি ও এ বিষয়ে সেবামূলক কার্যক্রম জোরদার করার পরামর্শ দেন।

বিএসএমএমইউর উপাচার্য মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ব্লক ও ক্যাম্পাসে রাউন্ড দেন। এ সকল কার্যক্রমে বিএসএমএমইউর উপ-উপাচার্য (প্রশাসন) মুহাম্মদ রফিকুল আলম, উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) মো. জাহিদ হোসেন, উপ-উপাচার্য (শিক্ষা) এ কে এম মোশাররফ হোসেন, কোষাধ্যক্ষ মোহাম্মদ আতিকুর রহমান, বেসিক সায়েন্স ও প্যারাক্লিনিক্যাল সায়েন্স অনুষদের ডিন খন্দকার মানজারে শামীম, রেজিস্ট্রার এবিএম আব্দুল হান্নান, প্রক্টর মো. হাবিবুর রহমান দুলাল উপস্থিত ছিলেন।

এদিকে বিএসএমএমইউর কনভেনশন সেন্টারে মঙ্গলবার মোট ১৯২২ জন কোভিড-১৯ এর দ্বিতীয় ডোজের টিকা নিয়েছেন। গত ২৫ এপ্রিল পর্যন্ত প্রথম ডোজের টিকা নিয়েছেন ৫৪ হাজার ৫৬৪ জন এবং আজ ৪ মে পর্যন্ত দ্বিতীয় ডোজের টিকা নিয়েছেন ৩১ হাজার ২০১ জন। বেতার ভবনের পিসিআর ল্যাবে ৪ মে পর্যন্ত এক লাখ ৩৮ হাজার ৮১৯ জনের কোভিড-১৯ টেস্ট করা হয়েছে। বেতার ভবনের ফিভার ক্লিনিকে আজ ৪ মে পর্যন্ত ৯৩ হাজার ৭৯০ জন রোগী চিকিৎসাসেবা নিয়েছেন। অন্যদিকে করোনা ইউনিটে আজ মঙ্গলবার সকাল আটটা পর্যন্ত আট হাজার ৪৭৫ জন রোগী সেবা নিয়েছেন। ভর্তি হয়েছেন চার হাজার ৭৯৩ জন। সুস্থ হয়ে বাসায় ফিরেছেন চার হাজার ৫০ জন। বর্তমানে ভর্তি আছেন ১০০ জন রোগী এবং আইসিইউতে ভর্তি আছেন ১৪ জন রোগী। গত ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছেন ১০ জন।

(ঢাকাটাইমস/০৪মে/এএ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

গরমে স্বাস্থ্যঝুঁকি সম্পর্কে সচেতনতা অত্যন্ত জরুরি

ঔষধি গাছ থেকে তিন শতাধিক ওষুধ তৈরি হচ্ছে ইরানে

কণ্ঠের সব চিকিৎসা দেশেই রয়েছে, বিদেশে যাওয়ার প্রয়োজন নেই: বিএসএমএমইউ উপাচার্য 

এপ্রিল থেকেই ইনফ্লুয়েঞ্জা মৌসুম শুরু, মার্চের মধ্যে টিকা নেওয়ার সুপারিশ গবেষকদের

স্বাস্থ্য খাতে নতুন অশনি সংকেত অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স: স্বাস্থ্যমন্ত্রী

ভাতা বাড়লো ইন্টার্ন চিকিৎসকদের

বিএসএমএমইউ বহির্বিভাগ ৪ দিন বন্ধ, খোলা থাকবে ইনডোর ও জরুরি বিভাগ

তৃণমূল পর্যায়ে স্বাস্থ্যসেবা নিশ্চিতে চিকিৎসক-স্বাস্থ্যকর্মীদের কাজ করতে বললেন স্বাস্থ্যমন্ত্রী

বিএসএমএমইউতে বিশ্বের সর্বোৎকৃষ্ট মানের চিকিৎসা নিশ্চিত করা হবে: ভিসি দীন মোহাম্মদ

ঈদের ছুটিতে স্বাস্থ্যসেবা নিশ্চিতে যেসব নির্দেশনা মানতে হবে হাসপাতালগুলোকে

এই বিভাগের সব খবর

শিরোনাম :