ভারতে ৮ সিংহ করোনায় আক্রান্ত

প্রকাশ | ০৪ মে ২০২১, ২১:৪৮ | আপডেট: ০৪ মে ২০২১, ২১:৫০

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের হায়দ্রাবাদের নেহরু জুয়োলজিক্যাল পার্কে (এনজেডপি) আটটি সিংহের শরীরে করোনাভাইরাস ধরা পড়েছে। স্থানীয় গণমাধ্যমের খবরে এটিকে ভারতে বন্যপ্রাণীর দেহে ভাইরাস শনাক্ত হওয়ার প্রথম ঘটনা হিসেবে উল্লেখ করা হয়েছে।

টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, গত ২৯ এপ্রিল ভারতের সেলুলার অ্যান্ড মোলকিউলার বায়োলজি সেন্টার (সিসিএমবি) মৌখিকভাবে পার্ক কর্তৃপক্ষকে বলেছে, সিংহগুলোর আরটি-পিসিআর টেস্টের ফলাফল পজিটিভ এসেছে। তবে পার্কের কিউরেটর ও পরিচালক ড. সিদ্ধানন্দ কুক্রেতি বিষয়টি স্বীকার করেননি, অস্বীকারও করেননি। তিনি বলেন, এটি সত্য যে সিংহগুলোর শরীরে করোনার উপসর্গ দেখা দিয়েছে। তবে আমি এখনো আরটি-পিসিআর টেস্টের রিপোর্ট হাতে পাইনি। এজন্য এটি নিয়ে এখনই মন্তব্য করা উচিত হবে না। সিংহগুলোর শারীরিক অবস্থা কেমন জানতে চাইলে এ কর্মকর্তা বলেন, ওরা ভালো আছে।

হায়দরাবাদের ওয়াইল্ডলাইফ রিসার্চ অ্যান্ড ট্রেনিং সেন্টারের পরিচালক ড. শিরিষ উপাধ্য বলেন, গত বছরের এপ্রিলে নিউইয়র্কের ব্রঙ্কস চিড়িয়াখানায় আটটি বাঘ ও সিংহ করোনা পজিটিভ শনাক্তের পর বন্যপ্রাণীর বিষয়ে এ ধরনের আর কোনো খবর পাওয়া যায়নি। অবশ্য হংকংয়ে কুকুর ও বিড়ালের শরীরে ভাইরাসটি পাওয়া গিয়েছিল। সূত্র জানিয়েছে, গত ২৪ এপ্রিল নেহরু জুয়োলজিক্যাল পার্কের পশুচিকিৎসকরা খেয়াল করেন সিংহগুলো করোনার উপসর্গ দেখাচ্ছে। তাদের ক্ষুধামন্দা, নাক দিয়ে পানি পড়া ও কাশি হচ্ছিল।

সাফারি পার্কের প্রায় ৪০ একর জায়গায় ১২টি সিংহের বসবাস। তাদের বয়স ১০ বছরের মতো। এদের মধ্যে চারটি পুরুষ ও চারটি নারী সিংহ করোনায় আক্রান্ত হয়েছে।

(ঢাকাটাইমস/০৪মে/কেআই)