যুক্তরাষ্ট্রে শরণার্থীর সংখ্যা বাড়িয়ে ৬২ হাজার করলেন বাইডেন

প্রকাশ | ০৪ মে ২০২১, ২১:৫৮ | আপডেট: ০৪ মে ২০২১, ২২:০৪

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট জো বাইডেন শরণার্থীর সংখ্যা চারগুণ বৃদ্ধি করেছেন। সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আরোপ করা সর্বোচ্চ সীমা ১৫ হাজার থেকে বৃদ্ধি করে শরণার্থীর সংখ্যা ৬২ হাজার ৫০০ করার অনুমোদন দিয়েছেন তিনি। ট্রাম্পের শাসনামলের সীমা ধরে রাখার ব্যাপারে পূর্বের সীদ্ধান্তের জন্য মিত্রদের কাছ থেকে ব্যাপক সমালোচনার পর সিদ্ধান্ত পরিবর্তন করলেন তিনি।

এ প্রসঙ্গে এক বিবৃতিতে বাইডেন বলেন,  ‘শরণার্থীর সংখ্যা হ্রাস করে পূর্বের প্রশাসন কর্তৃক ১৫ হাজার নির্ধারণ করা ঐতিহাসিকভাবে কম সংখ্যা ছিল। তাতে শরণার্থীদের স্বাগত এবং সমর্থন জানানো দেশ হিসেবে আমেরিকার মূল্যবোধের প্রতিফলন ঘটেনি। নতুন এই সীমা শরণার্থীদের নেয়ার ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের সক্ষমতা বাড়ানোর ব্যাপারে ইতোমধ্যে চলমান থাকা বিভিন্ন প্রচেষ্টা ফের জোরদার করা হবে, যাতে আমরা এক লাখ ২৫ হাজার শরণার্থী গ্রহণের উদ্দেশ্য পূরণ করতে পারি। আর আগামী অর্থবছরেই আমি এটা নির্ধারণের ব্যাপারে আগ্রহী।’

গতমাসে হোয়াইট হাউস জানায়, তাদের ট্রাম্প পরবর্তী শরণার্থী কর্মসূচি পুনর্গঠনে আরও সময়ের প্রয়োজন রয়েছে। তাই তারা এ বছরের জন্য শরণার্থীদের ১৫ হাজারের সীমা ধরে রাখবে। এমন সিদ্ধান্ত গ্রহণের পর একজন শীর্ষ ডেমোক্রেট এবং বিভিন্ন শরণার্থী ত্রাণ গ্রুপ বাইডেনের কঠোর সমালোচনা করে।

(ঢাকাটাইমস/০৪মে/কেআই)