সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি

আমিন উদ্দিনকে অবৈধ ঘোষণা করে বিক্ষোভ

প্রকাশ | ০৫ মে ২০২১, ১৪:১৮

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০২১-২২ সেশনের অবশিষ্ট সময়ের জন্য আওয়ামী লীগপন্থি আইনজীবীদের ঘোষিত এএম আমিন উদ্দিনকে অবৈধ সভাপতি দাবি করে বিক্ষোভ মিছিল করেছেন সুপ্রিম কোর্টের আইনজীবীরা।

বুধবার (৫ মে) দুপুরে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি প্রাঙ্গণে তারা এ বিক্ষোভ মিছিল করেন।

মিছিলে বিএনপিপন্থি আইনজীবীদের উপস্থিতি বেশি ছিল। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সহসভাপতি আব্দুল জাব্বার ভুইয়া, সাবেক সম্পাদক এএম মাহবুব উদ্দিন খোকন, সাবেক সহ-সম্পাদক সাইফুর রহমান, গাজী কামরুল ইসলাম সজল, ব্যারিস্টার কায়সার কামাল, অ্যাডভোকেট সগীর হোসেন লিওন, আবু রায়হানসহ শতাধিক আইনজীবী এ মিছিলে অংশ নেন।

এর আগে সুপ্রিম কোর্টের শহীদ শফিউর রহমান মিলনায়তনে এক সংবাদ সম্মেলন করেন সংগঠনটির সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজলসহ বিএনপি পন্থি ৬ আইনজীবী নেতা। তারা সমিতির ২০২১-২২ সেশনের অবশিষ্ট সময়ের জন্য সভাপতি পদে নির্বাচন দাবি করেন।

এর আগে মঙ্গলবার দুপুরে সুপ্রিম কোর্ট একটি বিশেষ সাধারণ সভার আয়োজন করে ২০২১-২২ সেশনের অবশিষ্ট সময়ের জন্য সভাপতি কে হবেন সে বিষয়ে আলোচনা করতে। ওই সভায় সমিতির একজন সহসভাপতি শফিক উল্লাহসহ কার‌্যনির্বাহী কমিটির আওয়ামীলীগ পন্থি সদস্যরা এএম আমিন উদ্দিনকে সভাপতি হিসেবে ঘোষণা করেন। যে ঘোষণাকে প্রত্যাখান করেছে সমিতির সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজলসহ কার‌্যনির্বাহী কমিটির বিএনপি পন্থি আইনজীবী নেতারা।

গত মার্চ মাসে সুপ্রিম কোর্ট ভোট গ্রহণ করা হয়। ভোটে সভাপতি হিসেবে নির্বাচিত হন আওয়ামী লীগ পন্থি আইনজীবী আব্দুল মতিন খসরু। তিনি গত ১৪ এপ্রিল মারা যাওয়ার পর সভাপতির পদ শূন্য হয়।

(ঢাকাটাইমস/এআইএম/কেআর)