প্লিজ! এতো বেশি দলকানা হবেন না

আসাদ উদ্দিন
 | প্রকাশিত : ০৫ মে ২০২১, ১৪:৩০

একটি পদ! কেবল এক বছরের জন্য! প্রিয় এবং শ্রদ্ধেয় বিজ্ঞ মহোদয়গণ! প্লিজ! প্লিজ! প্লিজ! মাত্র এক বছরের জন্য সামান্য একটা পদের লালসায় এতবেশি দলকানা হবেন না! নিজেদের মান-সম্মান, মর্যাদা এভাবে ধূলায় মিশিয়ে দিবেন না! মানুষেরা ধিক্কার দিবে, ঠাট্রা করবে, উঁচু মাথা নিচু হয়ে যাবে। পেশা এবং রাজনীতি উভয়ক্ষেত্রে আপনারা দলীয় অপব্যবহারের (Abuse) শিকার হবেন। পদে পদে নিগৃহীত ও লাঞ্ছিত হবেন। শেষ পর্যন্ত গোটা আইনজীবী সমাজ ক্ষতিগ্রস্ত হবে, গৌরবময় ঐতিহ্যের গতিপথ থেকে ছিটকে পড়বে।

প্রয়াত আব্দুল মতিন খসরু স্যার বেঁচে থাকলে এবং তাঁর সামনে এমন পরিস্থিতির উদ্ভব হলে এভাবে পরিবেশ দূষণ হতে দিতেন না। আমার বিশ্বাস, রাষ্ট্রের প্রধাণ আইন কর্মকর্তা এবং আইনজীবীদের প্রিয় ব্যক্তিত্ব হিসেবে এ এম আমিন উদ্দিন স্যারও এ হঠকারিতাকে সমর্থন করবেন না।

'বিজ্ঞ' উপাধির অর্জন কি শুধুই আইন মুখস্ত রাখার জন্য? রাত দিন পরিশ্রম ও সাধনার মাধ্যমে একজন আইনজীবী 'বিজ্ঞ' হয়। তার চলাফেরা, কাজে-কর্মে বিজ্ঞজনোচিত ব্যবহার প্রস্ফুটিত হয়। এর বিপরীত এ্যাটিচিউড কোনভাবেই আইনজীবীর হতে পারেনা। এখনও সময় আছে। সহনশীল হোন। জ্ঞানী ও মহান মহান মানুষদের মতো ছাড় দেয়ার দৃষ্টান্ত স্থাপন করুন। নইলে ইতিহাস আপনাদেরকে ক্ষমা করবে না।

লেখক: আইনজীবী, বাংলাদেশ সুপ্রিমকোর্ট

ঢাকাটাইমস/৫মে/এসকেএস

সংবাদটি শেয়ার করুন

ফেসবুক কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :