পাওনা আদায়ের দাবিতে টঙ্গীতে শ্রমিক বিক্ষোভ

প্রকাশ | ০৫ মে ২০২১, ১৭:৪৪

নগর প্রতিবেদক, গাজীপুর

পাওনা টাকা পরিশোধের দাবিতে গাজীপুরের টঙ্গীতে একটি পোশাক কারখানায় শ্রমিক বিক্ষোভের ঘটনা ঘটেছে। বুধবার দুপুরে টঙ্গীর বিসিক এলাকার বিপি ওয়্যার লিমিটেড কারখানায় এ ঘটনা ঘটে। এ সময় বিক্ষুব্ধ শ্রমিকদের ছত্রভঙ্গ করতে টিয়ারসেল ও রাবার বুলেট নিক্ষেপ করেছে পুলিশ। তবে এতে কেউ হতাহত হয়নি।

বিসিক এলাকার বিপি ওয়্যার লিমিটেড কারখানার শ্রমিকরা বাৎসরিক ছুটির পাওনা টাকার দাবিতে গত দুই দিন যাবত কারখানার ভেতরে কর্মবিরতি পালন করে আসছিল। বুধবার সকালে শ্রমিকরা কারখানায় কাজে যোগ দিতে এসে প্রধান ফটকে কারখানা বন্ধের নোটিশ দেখে। এ সময় বিক্ষুদ্ধ শ্রমিকরা পাশের দিশারি অ্যাপারেলস লিমিটেডে নামে একটি কারখানার শ্রমিকদের উস্কানি দিয়ে বিক্ষোভে আনার চেষ্টা করে। পরে তারা আশপাশের অন্যান্য কারখানাগুলোতে ইটপাটকেল ছুঁড়ে ভাঙচুর চালায়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ ২৩টি রাবার বুলেট ও ১৪টি টিয়ারসেল নিক্ষেপ করে। ঘটনাস্থলে বিপুল সংখ্যক শিল্প পুলিশ মোতায়েন রয়েছে।

শ্রমিকরা জানান, কারখানা মালিক তাদের বাৎসরিক ছুটির পাওনা টাকা পরিশোধ করেনি। গত সোমবার ও মঙ্গলবার তারা কারখানার ভেতরে কর্মবিরতি পালন করেছেন। বুধবার সকালে অফিসে এসে বন্ধের নোটিশ দেখেন।

প্রতিষ্ঠানটির মানবসম্পদ বিভাগের কর্মকর্তা আহম্মেদ হুসাইন বলেন, আমরা এ বিষয়ে বিজিএমইএ সভাপতির সঙ্গে কথা বলবো। তারপর সিদ্ধান্ত নেব। 

শিল্প পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার জালাল আহম্মেদ বলেন, সকালে কাজে যোগ দিতে এসে কারখানা বন্ধ পেয়ে ভাঙচুর চালায় বিক্ষুব্ধ শ্রমিকরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ টিয়ারসেল ও কয়েকটি ফাঁকা গুলি ছুঁড়ে বিক্ষুদ্ধ শ্রমিকদের ছত্রভঙ্গ করে দেয়।

(ঢাকাটাইমস/৫মে/কেএম)