বিএসএমএমইউয়ে হচ্ছে ১০০ বছরের মহাপরিকল্পনা

প্রকাশ | ০৫ মে ২০২১, ১৮:২৫

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) হচ্ছে ৫০ থেকে ১০০ বছরের জন্য মহাপরিকল্পনা।

বুধবার বিএসএমএমইউর শহীদ ডা. মিল্টন হলে এক সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপত্বি করেন বিএসএমএমইউর উপাচার্য শারফুদ্দিন আহমেদ।

সভায় বিএসএমএমইউর উপাচার্য আগামী ৫০ থেকে ১০০ বছরকে বিবেচনায় নিয়ে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের পুরাতন ভবনসমূহ ভেঙে নতুন ভবন নির্মাণ, বহুতল ভবন নির্মাণ, প্রয়োজনীয় নতুন নতুন ভবন ও স্থাপনাসমূহ নির্মাণসহ বিশ্ববিদ্যালয়ের মহাপরিকল্পনা, সার্বিক উন্নয়ন ও অগ্রগতির বিষয়ে প্রয়োজনীয় দিক নির্দেশনা দেন।

বুধবার বিএসএমএমইউর উপাচার্য শারফুদ্দিন আহমেদ বিএসএমএমইউর এ-ব্লকের কেন্দ্রীয় লাইব্রেরি পরিদর্শন করেন এবং কেন্দ্রীয় লাইব্রেরি কমিটির সঙ্গে একটি গুরুত্বপূর্ণ সভায় মিলিত হন। উপাচার্য বলেন, কেন্দ্রীয় লাইব্রেরির সঙ্গে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের লাইব্রেরিসমূহের সঙ্গে সংযোগ স্থাপন করে সমন্বিতভাবে কাজ করতে হবে। ছাত্র ও শিক্ষকদের  শিক্ষা ও গবেষণায়  সহায়ক সফটওয়ারের ব্যবস্থা করা, উন্নতমানের আর্কাইভ তৈরি, মেডিকেল শিক্ষা বিষয়ক প্রয়োজনীয় বইসমূহ সংগ্রহ করা ইত্যাদির মাধ্যমে এই লাইব্রেরিকে আরও উন্নত করা হবে। বিশ্ববিদ্যালয়ের ছাত্র ও শিক্ষকদের এই লাইব্রেরিকে যথাযথ ব্যবহারের মাধ্যমে তাদের জ্ঞানের ভান্ডার ও চিকিৎসা বিষয়ক গবেষণা কর্মকে সমৃদ্ধ করতে হবে।

এদিকে উপাচার্য শারফুদ্দিন আহমেদ আজ তাঁর কার্যালয়ে প্রশাসনিক মিটিং, বারডেমের হৃদরোগ বিষয়ক চিকিৎসকবৃন্দ ও বিএসএমএমইউর পোস্ট গ্রাজুয়েট মেডিকেল অফিসারবৃন্দের সঙ্গে সভায় মিলিত হন। এছাড়া উপাচার্য শহীদ ডা. মিল্টন হলে মেডিকেল অফিসারদের উচ্চতর গ্রেডের অফিস অর্ডার হস্তান্তর করেন। এছাড়াও উপাচার্য বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের স্ট্যান্ডিং কমিটির ২৬৭তম সভায় জুম এ অংশগ্রহণ নেন।

এ সময় উপস্থিত ছিলেন বিএসএমএমইউর উপ-উপাচার্য (প্রশাসন) মুহাম্মদ রফিকুল আলম, উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) জাহিদ হোসেন, উপ-উপাচার্য (শিক্ষা) এ কে এম মোশাররফ হোসেন, কোষাধ্যক্ষ মোহাম্মদ আতিকুর রহমান, রেজিস্ট্রার এবিএম আব্দুল হান্নান, প্রক্টর মো. হাবিবুর রহমান দুলাল, গ্রন্থাগারিক মো. হারিসুল হক।

ঢাকাটাইমস/০৫মে/এএ/এমআর