দৈনিক কতটুকু লবণ খাওয়া উচিত?

প্রকাশ | ০৬ মে ২০২১, ০৯:০২

ঢাকাটাইমস ডেস্ক

লবণ খাওয়া নিয়ে মানুষের মধ্যে অনেক বিভ্রান্তি রয়েছে। কেউ বলেন লবণ ছাড়া খাবার খেতে আবার কেউ বলেন যতটা কম লবণ খাওয়া যায় তত ভালো। অনেকের ধারণা লবণ বেশি খেলে শরীরে পানির পরিমাণ বেড়ে যায়, শরীর অনেক বেশি ফোলা দেখায়। যারা রোগা হওয়ার জন্য ডায়েট করছেন, তারা খাবারে লবণের পরিমাণ কমিয়ে দেন। কিন্তু বেশি লবণ খেলে সত্যিই কি ওজন বাড়ে?

বিশেষজ্ঞ পুষ্টিবিদদের মতে, এই ধারণা পুরোপুরি সঠিক নয়। অতিরিক্ত মাত্রায় লবণ খেলে একাধিক স্বাস্থ্য সমস্যা মাথা চাড়া দিতে পারে।

আমাদের নিত্যদিনের খাদ্য তালিকার একটি অপরিহার্য উপাদান হল লবণ। লবণ ছাড়া রান্না প্রায় হয় না বললেই চলে। কিন্তু এ কথাও আমরা অনেকেই জানি যে, অতিরিক্ত মাত্রায় লবণ খেলে বাড়ে রক্তচাপ। অতিরিক্ত মাত্রায় লবণ খেলে শুধু রক্তচাপ বাড়াই নয়, একই সঙ্গে একাধিক স্বাস্থ্য সমস্যা মাথা চাড়া দিতে পারে। বাড়ে হার্ট অ্যাটাক, স্ট্রোকের ঝুঁকিও! অন্তত এমনটাই জানাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু।

বছর খানেক আগের একটি সমীক্ষায় জানা গিয়েছে, প্রতি বছর ১৬ লাখেরও বেশি মানুষের মৃত্যু হয় শরীরে অতিরিক্ত সোডিয়াম জমা হওয়ার কারণে। আর শরীরে সোডিয়ামের যোগান বা ভারসাম্য বজায় রাখে লবণ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্ধারিত পরিমাণ অনুযায়ী দিনে ৫ গ্রামের বেশি লবণ খাওয়া একেবারেই উচিৎ নয়। গবেষকরা ১৮৭টি দেশের সাধারণ মানুষের উপর সমীক্ষা চালিয়ে দেখেছেন বহু ক্ষেত্রেই দিনে ৫ গ্রামের চেয়ে বেশি পরিমাণ লবণ খেয়ে থাকেন অধিকাংশ দেশের মানুষ।

ওই গবেষণায় জানা গিয়েছে, গোটা বিশ্বের হিসাবে একজন মানুষ গড়ে ৩.৯৫ গ্রাম লবণ খেয়ে থাকেন। তবে মধ্য এশিয়ায় বসবাসকারী মানুষের লবণ খাওয়ার প্রবণতা সবচেয়ে বেশি। এই অঞ্চলে বসবাসকারী কোনও ব্যক্তি দিনে গড়ে প্রায় ৫.৫১ গ্রাম লবণ খেয়ে থাকেন। ভারতে একজন ব্যক্তি দিনে গড়ে প্রায় ১০ গ্রাম লবণ খান যা নির্ধারিত পরিমাণের দ্বিগুণ।

অতিরিক্ত মাত্রায় লবণ খাওয়ার অভ্যাস হার্ট অ্যাটাক, স্ট্রোকের ঝুঁকি অনেকটাই বাড়িয়ে দেয়। তাই সুস্থ থাকতে চাইলে প্রতিদিন ৫ গ্রামের বেশি লবণ (এক চা চামচ) খাওয়া থেকে বিরত থাকুন।

ঢাকাটাইমস/০৬মে/একে