দক্ষতার সঙ্গে প্রশাসনিক দায়িত্ব পালন করেন ইউএনও জিতু

শাহজাদা মিনহাজ, লোহাগাড়া (চট্টগ্রাম)
 | প্রকাশিত : ০৬ মে ২০২১, ১৫:০০

একজন মানুষ মহৎ হয়ে ওঠেন তার কর্মগুণে। পৃথিবীতে এমন অনেক মানুষ আছেন যারা তাদের কর্ম, ধ্যান-জ্ঞান, অর্জন সবকিছু উৎসর্গ করেন দেশের স্বার্থে, মানুষের কল্যাণে। নিঃস্বার্থভাবে করেন মানুষের উপকার। তারা কর্তব্য কাজে ফাঁকি না দিয়ে অতিরিক্ত দায়িত্ব পালন করেন। এমনই একজন হলেন লোহাগাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা আহসান হাবীব জিতু। দক্ষতা ও সুনামের সঙ্গে প্রশাসনিক দায়িত্ব পালনের পাশাপাশি সুযোগ পেলেই ব্যক্তিগতভাবে অসহায় মানুষের পাশে দাঁড়ান তিনি।

তিনি দায়িত্ব গ্রহণের পরপরই উপজেলার নয় ইউনিয়নের নানা অপরাধ, ভূমিদস্যু, অবৈধ বালি উত্তোলনকারী, পাহাড় খেকো, সরকারি জায়গা দখলবাজ, বনবিভাগের জায়গা দখলকারী, অবৈধ ইটভাটায় অভিযান, মাদক কারবারি ও মাদকসেবীসহ নানান অপরাধ রোধে পরপর অভিযান চালিয়ে সুনাম কুড়িয়েছেন। মুজিব শতবর্ষে বাংলাদেশের সকল ভূমিহীন ও গৃহহীন পরিবারের জন্য গৃহ নির্মাণ প্রকল্প চলমান আছে। লোহাগাড়া উপজেলায় ইতোমধ্যে ৩৮টি পরিবারের ঘর নির্মাণ শেষ ও হস্তান্তর করা হয়েছে। এছাড়াও বর্তমানে ১৫০টি ঘরের নির্মাণ কাজ চলমান। উপজেলা নির্বাহী কর্মকর্তার সার্বিক তত্ত্বাবধানে ও সহযোগিতায় এ কাজগুলো হচ্ছে। এসব কাজ তদারকি করতে কাক ডাকা ভোরে আর গভীর রাতে লোহাগাড়া উপজেলার সকল ইউনিয়নে সর্বদা ছুটে বেড়ান। যেখানে অনেক সরকারি কর্মকর্তা করোনায় আক্রান্ত হচ্ছেন দিনের পর দিন। সেখানে তিনি মৃত্যু ভয়কে উপেক্ষা করে ছুটে চলছেন। করোনা প্রতিরোধে চলমান লকডাউনে স্বাস্থ্যবিধি প্রতিপালন ও জনগণকে ঘরমুখী করতে নিয়মিত তদারকি ও মোবাইল কোর্ট পরিচালনা করছেন তিনি। পাশাপাশি স্থানীয় সাংসদ, জেলা প্রশাসকের নির্দেশনাক্রমে নয় ইউনিয়ন পরিষদের জনপ্রতিনিধিদের সঙ্গে নিয়ে দুস্থ ও অসহায় পরিবারের জন্য ত্রাণ কার্যক্রম পরিচালনা করছেন তিনি। মানবিক এই কর্মকর্তা স্বভাব-সুলভ যেমন মানবিক, তার বিচার প্রক্রিয়া তেমনই কঠিন। করোনাকালে অনেককেই অনিয়মের দায়ে অর্থদণ্ড দিয়েছেন তিনি। দক্ষতা ও সুনামের সঙ্গে প্রশাসনিক দায়িত্ব পালনের পাশাপাশি সুযোগ পেলেই ব্যক্তিগতভাবে অসহায় মানুষের পাশে দাঁড়ান। মানসিক ও শারীরিক প্রতিবন্ধী, ভিক্ষুক, শিক্ষার্থীসহ অসহায় মানুষের বিপদে আপদে পাশে থাকেন। খবরের কাগজ বা সামাজিক যোগাযোগ মাধ্যমে কোনো অসহায় মানুষের খবর দেখলেই ছুটে যান আহসান হাবিব জিতু।

এসব বিষয়ে তিনি বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অভিপ্রায় অনুযায়ী জনগণের দোরগোঁড়ায় সরকারি সেবা পৌঁছে দেয়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছি। সাধারণ নাগরিকদের সরকারি সেবা গ্রহণে যাতে কোনো হয়রানি বা ভোগান্তির শিকার না হয় এ লক্ষ্যে সরকারি অফিসের সেবার মানোন্নয়নে কেন্দ্রীয় সরকারের প্রতিনিধি হিসেবে কাজ করে যাব। যা একজন সরকারি কর্মচারীর প্রধান দায়িত্ব ও কর্তব্য বলে আমি মনে করি।’

ইউএনও আহসান হাবিব ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগ থেকে সর্বোচ্চ ডিগ্রী অর্জন করেন। পরে ৩১ তম বিসিএসে প্রশাসন ক্যাডার হিসেবে যোগদান করেন। তিনি দক্ষতা ও সুনামের সঙ্গে প্রধানমন্ত্রী কার্যালয়ের আওতাধীন ডেপুটি ম্যানেজার ও রাঙ্গামাটি জেলার বাঘাইছড়ি উপজেলার ইউএনও হিসেবে দায়িত্ব পালন করে। এরপর ২০২০ সালের ৮ অক্টোবর লোহাগাড়ায় যোগদান করেন তিনি। তার যোগদানের পর থেকেই উপজেলার বিভিন্ন কর্মকাণ্ড নবরূপে রূপান্তরিত হতে শুরু করেছে।

(ঢাকাটাইমস/৬মে/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :