ফরিদপুরে বীরাঙ্গনাদের পাশে ডিসি

ফরিদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৬ মে ২০২১, ২০:৩৬

করোনার সময়ে ভালো নেই ফরিদপুরের বীরাঙ্গনারা। এই সংকটকালে তাদের পাশে দাঁড়িয়েছে জেলা প্রশাসন। তাদের বাড়িতে পৌঁছে দেওয়া হয়েছে খাদ্য সামগ্রী।

জেলার মধুখালীতে দুজন ও ভাঙ্গা উপজেলায় একজন বীরাঙ্গনা রয়েছেন। করোনার সময়ে তাদের অসুবিধার কথা জানতে পেরে তাদের পাশে দাঁড়িয়েছেন জেলা প্রশাসক অতুল সরকার। ওই দুই উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তাদের মাধ্যমে বীরাঙ্গনাদের হাতে তুলে দেওয়া হয়েছে খাদ্যসামগ্রী।

জানা যায়, অভাব-অনটনের সংসারে বড় কষ্টে বেঁচে দিন যাপন করছেন ফরিদপুরের ভাঙ্গা উপজেলার বীরাঙ্গনা দেবী আরতি রানী ঘোষ। ছোট ছেলে কৃষ্ণ ঘোষের চায়ের দোকানের আয় ও মুক্তিযোদ্ধার সম্মানি ভাতা দিয়ে কোন মতে জীর্ণশীর্ণ ঘরে বসবাস করছেন তিনি। জেলা প্রশাসক অতুল সরকারের কাছে খবর আসে করোনার সময়ে বীরাঙ্গনা দেবী আরতি রানী ঘোষ কষ্টে আছেন পরিবার-পরিজন নিয়ে।

খবর পাওয়া মাত্রই জেলা প্রশাসক অতুল সরকার ভাঙ্গা উপজেলা নির্বাহী কর্মকর্তা আজিম উদ্দিনকে বীরাঙ্গনা দেবী আরতি রানী ঘোষের বাড়িতে পাঠান।

বুধবার বিকালে উপজেলা নির্বাহী কর্মকর্তা আজিম উদ্দিন ও ভাঙ্গা সহকারী কমিশনার (ভূমি) সজীব আহমেদসহ কর্মকর্তাবৃন্দ বীরাঙ্গনা দেবী আরতি রানী ঘোষের গ্রামের বাড়ি চান্দ্রা ইউনিয়নের মালিগ্রামে যান। এ সময় তার হাতে উপহার ও খাদ্যসামগ্রী তুলে দেন ইউএনও।

এদিকে মধুখালীতেও করোনাকালীন সময়ে বীরাঙ্গনা আম্বিয়া বেগম ও ফুলজান বেগমের দুরাবস্থার কথা জানতে পারেন জেলা প্রশাসক অতুল সরকার। তাদেরও সহায়তা প্রদান করেন তিনি। জেলা প্রশাসকের নির্দেশে উপজেলা নির্বাহী অফিসার মো. মোস্তফা মনোয়ার তাদের হাতে খাদ্যসামগ্রী তুলে দেন।

প্রত্যেকের হাতে এক বস্তা চাল, পাঁচ কেজি আলু, তেল, চিনি, সেমাই, মসুর ডাল, পেঁয়াজ, লবণ, মালটা, তরমুজ, কলা, বাঙ্গী ও একটি করে শাড়ি তুলে দেওয়া হয়।

জেলা প্রশাসক অতুল সরকার বলেন, করোনার সময়ে জেলার তিনজন বীরাঙ্গনা অসহায়ভাবে জীবনযাপন করছিলেন এমন খবর পেয়ে তাদের পাশে দাঁড়িয়েছে জেলা প্রশাসন। তাদের হাতে তুলে দেওয়া হয়েছে খাদ্যসামগ্রী।

তিনি আরো বলেন, জেলা প্রশাসন সব সময় অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছে, ভবিষ্যতেও পাশে থাকবে।

এদিকে, ১৯৭১ সালের ৭ মে জেলার চরভদ্রাসন উপজেলার গাজিরটেক ইউনিয়নের বালাডাঙ্গীসহ কয়েকটি হিন্দু অধ্যুষিত গ্রামে নির্মম অত্যাচার ও হত্যাকাণ্ড চালায় পাকিস্তানি হানাদার বাহিনী। অবর্ণনীয় শারীরিক ও মানসিক অত্যাচারের শিকার হন চারুবালা বিশ্বাস। হানাদার বাহিনী চারুবালার স্বামী ও দুই মাসের কোলের সন্তানকে হত্যা করে। বাড়িঘর জ¦ালিয়ে দেয়।

বিষয়টি জানতে পেরে জেলা প্রশাসক অতুল সরকার তাৎক্ষণিকভাবে চরভদ্রাসন উপজেলা নির্বাহী কর্মকর্তাকে সরেজমিন গিয়ে প্রতিবেদন দিতে বলেন। ঘটনার সত্যতা পেয়েছেন উল্লেখ করে প্রতিবেদন দাখিল করেন ইউএনও। সেই প্রতিবেদনসহ সংশ্লিষ্ট কাগজপত্রসহ চারুবালা বিশ্বাসকে নারী মুক্তিযোদ্ধা (বীরাঙ্গনা) হিসেবে স্বীকৃতি প্রদানের জন্য মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ে সুপারিশ পাঠিয়েছেন জেলা প্রশাসক অতুল সরকার।

অপর দিকে, কোভিড-১৯ উপলক্ষে ফরিদপুরে ছয় শতাধিক প্রতিবন্ধী, দুস্থ ও অসহায় মানুষের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়েছে। এছাড়া ৩৫ জন প্রতিবন্ধীর চিকিৎসা খরচ হিসেবে প্রত্যেককে ১০ হাজার টাকা করে দেয়া হয়েছে।

মঙ্গলবার দুপুরে জেলা প্রশাসন ও সমাজসেবা কার্যালয়ের আয়োজনে অসহায় মানুষের মাঝে এই খাদ্যসামগ্রী বিতরণ করা হয়। জেলা সমাজসেবা কার্যালয়ের চত্বরে বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন জেলা প্রশাসক অতুল সরকার।

জানা যায়, জেলার ছয় শতাধিক প্রতিবন্ধী, দুঃস্থ ও অসহায় মানুষের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়। প্রত্যেককে ৫ কেজি চাল, ১ কেজি তেল, চিনি, ডালসহ খাদ্য সামগ্রীর প্যাকেট দেওয়া হয়। এছাড়া ৩৫ জন প্রতিবন্ধীর চিকিৎসা খরচ হিসেবে প্রত্যেককে ১০ হাজার টাকা করে প্রদান করা হয়েছে।

এছাড়া ফরিদপুরে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় কর্তৃক বরাদ্দ পবিত্র ঈদ উল ফিতর উপলক্ষে ও কোভিড-১৯ এর প্রভাবে কর্মহীনদের অগ্রাধিকারভিত্তিতে অতি দরিদ্র পরিবারের মাঝে ভিজিএফ কর্মসূচির আওতায় নগদ অর্থ বিতরণ করা হয়েছে। জেলার সকল উপজেলার দরিদ্র পরিবারের মাঝে এ অর্থ বিতরণ করা হয়।

সদর উপজেলার অম্বিকাপুর ইউনিয়নের ভাষানচর হামিদনগর উচ্চ বিদ্যালয় মাঠে অতিথি হিসেবে উপস্থিত থেকে নগদ অর্থ বিতরণ করেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাসুম রেজা ও সদর উপজেলার চেয়ারম্যান আব্দুর রাজ্জাক মোল্লা।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুম রেজা জানান, সদর উপজেলার ১২টি ইউনিয়নের ২৪ হাজার ৬৯০ জন মানুষের প্রত্যেককে ৪৫০ টাকা করে মোট ১ কোটি ১১ লাখ টাকা বিতরণ করা হয়েছে।

(ঢাকাটাইমস/৬মে/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :