সপ্তাহের ব্যবধানে বাড়ল চিনি ও মুরগির দাম

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৭ মে ২০২১, ১৬:০০ | প্রকাশিত : ০৭ মে ২০২১, ১৫:৫৫

ঈদের বাকি এক সপ্তাহ। এরইমধ্যে বাজারে বেশ কয়েকটি নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম বেড়েছে। বর্তমানে সবজি, চালসহ অনেক পণ্যের দাম কিছুটা নিয়ন্ত্রণে থাকলেও সপ্তাহের ব্যবধানে বেড়েছে চিনি ও মুরগির দাম।

শুক্রবার দিনভর রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে বাজার দরের এমন চিত্র দেখা গেছে।

রাজধানীতে বাজার ভেদে কেজিতে ১০ থেকে ১৫ টাকা পর্যন্ত বেড়েছে ব্রয়লার মুরগির দাম। ব্যবসায়ীরা জানান, ঈদের আগে ব্রয়লারের চাহিদা বেড়ে যাওয়ায় দাম কিছুটা বেড়েছে।

মোহাম্মদপুরের মোহাম্মদপুর নতুন কাঁচা বাজার ঘুরে দেখা যায়, প্রতিকেজি ব্রয়লায় মুরগি বিক্রি হচ্ছে ১৫০ টাকা দরে। যা গত সপ্তাহে ছিল ১৪০ টাকা। ব্রয়লার মুরগির দাম বাড়ার চিত্র দেখা গেছে মিরপুর-১, মিরপুর-১০ নম্বর বাজারে।

বাজারে আসা ক্রেতারা জানান, দর বৃদ্ধির বিষয়টি তাদের কাছে অনেকটা স্বাভাবিক হয়ে গেছে।

আনিসুর রহমানে নামে একজন ক্রেতা বলেন, প্রতি সপ্তাহে বাজারে আসলেই শুনতে হয়, এটার দাম বেড়েছে, ওটার দাম বেড়েছে। দাম বাড়ানোটা ব্যবসায়ীদের ফ্যাশন হয়ে গেছে।

ব্রয়লারের দাম বৃদ্ধির বিষয়ে ক্রেতা মুরাদ হোসেন বলেন, গরমের মধ্যে মানুষ গরুর মাংস কম খাবে। সেই সুযোগটা এখন ব্রয়লার ব্যবসায়ীরা নিচ্ছে। রোজার আগে ১১০ টাকা ছিল ব্রয়লার। এখন দেড়শো। ব্রয়লারের পাশাপাশি দাম বেড়েছে লাল লেয়ার মুরগির। সপ্তাহের ব্যবধানে মুরগির এ জাতটির কেজিতে দাম বেড়েছে ৩০ থেকে ৩৫ টাকা। গত সপ্তাহে ২০০ থেকে ২২০ টাকা কেজি বিক্রি হওয়া লেয়ার মুরগি এ সপ্তাহে বিক্রি হচ্ছে ২৩০ থেকে ২৩৫ টাকায়।

অপরিবর্তিত রয়েছে সোনালী মুরগির দাম। গত সপ্তাহের মতোই ২৪০ থেকে ২৮০ টাকা কেজি বিক্রি হচ্ছে।

এদিকে মুরগির পাশাপাশি দাম বেড়েছে চিনির। সপ্তাহের ব্যবধানে কেজি দুই থেকে পাঁচ টাকা বেড়েছে খোলা ও প্যাকেটজাত চিনির দাম। গত সপ্তাহে খোলা চিনি কেজি বিক্রি হয়েছে ৭২ থেকে ৭৪ টাকায়। যা এ সপ্তাহে ৭৫ থেকে ৭৬ টাকা। ৭৫ টাকার প্যাকেটজাত চিনি ৭৮ টাকা।

সবজির বাজার আছে আগের অবস্থাতেই

সবজি বাজার ঘুরে দামের তেমন ওঠানামা দেখা যায়নি। গত সপ্তাহে দাম বাড়ার পর এ সপ্তাহে দাম না বাড়লেও কমেওনি।

বাজারে বরবটি বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকায়, ঢেঁড়স ৩০ থেকে ৪০ টাকা, বেগুন ৪০ থেকে ৬০ টাকা, শসা ৩০ থেকে ৪০ টাকা, পটল ৩০ থেকে ৪০ টাকা, ঝিঙে ৪০ থেকে ৫০ টাকা, পাকা টমেটো ৩০ থেকে ৪০ টাকা এবং কচুর লতি বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকা দরে। এছাড়া ফুলকপি প্রতি পিস বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা দরে, লাউ প্রতি পিস ৬০ থেকে ৭০ টাকা, কাঁচকলার হালি ৩০ থেকে ৪০ টাকা দরে বিক্রি হচ্ছে।

(ঢাকাটাইমস/৭মে/কারই/কেআর)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :