শ্রদ্ধা-ভালোবাসায় আহসান উল্লাহ মাস্টারকে স্মরণ

নগর প্রতিবেদক, গাজীপুর
 | প্রকাশিত : ০৭ মে ২০২১, ২০:৩৬

শ্রদ্ধা, ভালোবাসা ও অশ্রুশিক্ত নয়নে গাজীপুর-২ আসনের সাবেক সংসদ সদস্য বিশিষ্ট শ্রমিকনেতা ও স্বাধীনতার পদকপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা আহসান উল্লাহ মাস্টারকে স্মরণ করেছে গাজীপুরবাসী। শুক্রবার (৭ মে) সাবেক এই খ্যাতিমান রাজনীতিবিদের ১৭তম শাহাদাৎবার্ষিকী পালিত হয়েছে। এ উপলক্ষে ঢাকা ও গাজীপুরসহ বিভিন্ন স্থানে স্বাস্থ্যবিধি মেনে নানান কর্মসূচি পালন করা হয়েছে। কর্মসূচির মধ্যে ছিল- মিলাদ, দোয়া মাহফিল, ইফতার, তবারক বিতরণ ও স্মরণ সভা।

সকালে গাজীপুর সিটি কর্পোরেশনের ৩৯নং ওয়ার্ডের হায়দরাবাদ গ্রামে শহীদ আহসান উল্লাহ মাস্টারের কবরে দলীয় নেতাকর্মী ও বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে স্বাস্থ্যবিধি মেনে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। বিকালে মিলাদ ও দোয়া মাহফিল, ইফতার, তবারক বিতরণ ও স্মরণ সভা অনুষ্ঠিত হয়।

এর আগে বৃহস্পতিবার রাতে মরহুমের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন এবং ফাতেহা পাঠ করেন মরহুমের ছেলে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল।

একইদিন বিকালে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আকম মোজাম্মেল হক, মেহের আফরোজ চুমকি এমপি, সকালে গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র জাহাঙ্গীর আলম, গাজীপুর মহানগর আওয়ামী লীগের সভাপতি আজমত উল্লাহ খান, যুগ্ম সাধারণ সম্পাদক মতিউর রহমান মতি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ^বিদ্যালয়ের প্রফেসর ড. গিয়াসউদ্দীন মিয়া, সাংগঠনিক সম্পাদক মজিবুর রহমান, অধ্যক্ষ মহিউদ্দিন আহমেদ মহি, মহানগর যুবলীগের আহবায়ক কামরুল আহসান সরকার রাসেল, টঙ্গী থানা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক রুহুল আমিন মনি সরকার, টঙ্গী সরকারি কলেজ ছাত্রলীগের সভাপতি কাজী মঞ্জুর, টঙ্গী সফিউদ্দিন সরকার একাডেমী এন্ড কলেজ অধ্যক্ষ মনিরুজ্জামান, টঙ্গী পাইলট স্কুল এন্ড গার্লস কলেজের অধ্যক্ষ আলাউদ্দিন মিয়া, সিরাজউদ্দিন সরকার বিদ্যা নিকেতনের অধ্যক্ষ ওয়াদুদুর রহমানসহ আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা মরহুমের কবরে পুষ্পস্তবক অর্পণ এবং ফাতেহা পাঠ করেন।

শহীদ আহসান উল্লাহ মাস্টারের বড় ছেলে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল তার পিতার ১৭তম শাহাদাৎবার্ষিকীতে দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন।

শহীদ আহসান উল্লাহ মাস্টার হত্যা মামলার বাদী তার ছোট ভাই গাজীপুর মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মতিউর রহমান আহসান উল্লাহ মাস্টার হত্যা মামলার রায় অনতিবিলম্বে কার্যকরের দাবি জানিয়েছেন।

বিকালে শহীদ আহসান উল্লাহ মাস্টারের শাহাদাৎবার্ষিকী উপলক্ষে দোয়া, মিলাদ মাহফিল ও ইফতার বিতরণ করেন- গাজীপুর মহানগর যুবলীগের আহবায়ক কামরুল আহসান রাসেল সরকার, টঙ্গী সরকারি কলেজ ছাত্রলীগের সভাপতি কাজী মঞ্জুর, টঙ্গী পূর্ব থানা যুবলীগের সাধারণ সম্পাদক পদপ্রার্থী সোহেল রানা, টঙ্গী পশ্চিম থানা যুবলীগের সাধারণ সম্পাদক প্রার্থী আক্তার সরকার।

এদিন টঙ্গী থানা ছাত্রলীগ নেতা আসাদ শিকদার ৩০০ অসহায় ও নিম্নবিত্ত পরিবারের মাঝে খাদ্য সামগ্রী তুলে দেন।

স্বাধীনতার সূবর্ণজয়ন্তী উপলক্ষে আহসান উল্লাহ মাস্টার স্মৃতি পরিষদ প্রয়াতের ১৭তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে একটি স্মরণিকা ও সংবাদপত্রে বিশেষ নিবন্ধ সংখ্যা প্রকাশ করেছে। শহীদ আহসান উল্লাহ মাস্টার (গাজীপুর-২, গাজীপুর সদর-টঙ্গী) আসন হতে ১৯৯৬ ও ২০০১ সালে দু’বার সংসদ সদস্য, ১৯৯০ সালে গাজীপুর সদর উপজেলা চেয়ারম্যান এবং ১৯৮৩ ও ১৯৮৭ সালে দু’দফা পূবাইল ইউপি চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন। তিনি আওয়ামী লীগের জাতীয় কমিটির সদস্য ছিলেন। তিনি জাতীয় শ্রমিক লীগের কার্যকরী সভাপতি ও সাধারণ সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

উল্লেখ্য, ২০০৪ সালের ৭ মে বিএনপি জোট সরকারের মদদপুষ্ট একদল সন্ত্রাসী নোয়াগাঁও এমএ মজিদ মিয়া উচ্চ বিদ্যালয় মাঠে তাকে প্রকাশ্যে গুলি করে হত্যা করে। ওই দিন ১০নং ওয়ার্ড স্বেচ্ছাসেবক লীগের সম্মেলনে প্রধান অতিথির বক্তব্য রাখার সময়ে সন্ত্রাসীদের গুলিতে আহসান উল্লাহ মাস্টার এমপি নিহত হন। ১৯৫০ সালের ৯ নভেম্বর গাজীপুরের পূবাইল ইউনিয়নের হায়দরাবাদ গ্রামে শহীদ আহসান উল্লাহ মাস্টার জন্মগ্রহণ করেন।

(ঢাকাটাইমস/৭মে/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :