যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ জয় করলেন কুবি শিক্ষক

রাকিবুল হাসান, কুবি প্রতিনিধি
 | প্রকাশিত : ০৭ মে ২০২১, ২১:০৬

মাত্র ২২ ঘণ্টায় যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ ‘মাউন্ট হুইটনি’ জয় করেছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক আসাদ আজিম। এ সময় তার সঙ্গে ছিলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী তারিক মো. নাসিম।

মঙ্গলবার (৪ মে) ক্যালিফোর্নিয়ায় অবস্থিত ১৪ হাজার ৫০৫ ফুট উচ্চতার মাউন্ট হুইটনির সর্বোচ্চ চূড়ায় নিজ দেশের পতাকা ওড়ান তারা দুজন।

আসাদ আজিম ও তারিক নাসিম দুজনেই যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা স্টেট ইউনিভার্সিটিতে উচ্চশিক্ষায় অধ্যয়নরত।

এর আগেও আসাদ আজিম নিউইয়র্কের সর্বোচ্চ পর্বত মাউন্ট মার্সি, নিউহ্যাম্পশায়ারের মাউন্ট চকোরুয়া, অ্যারিজোনার মাউন্ট হপকিনস, নেপালের কালিংচকসহ বিভিন্ন পাহাড় জয় করেছেন।

যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ চূড়া মাউন্ট হুইটনি জয় করা আসাদ আজিম ও তারিক নাসিম তাদের দুজনেরই ছোটবেলা থেকে পাহাড়ে ওঠার তীব্র নেশা ছিল বলে তারা জানায়।

মাউন্ট হুইটনি জয় শেষে আসাদ আজিম তার ফেসবুক আইডিতে লেখেন, ‘লাইফ রিস্কসহ অনেক বেশি বিপদজনক ছিল। আমাদের যাবার একদিন আগেও একজন উঠতে গিয়ে পড়ে মারা গিয়েছেন। তার আগের সপ্তাহে একজন, এর আগে কোনো বাংলাদেশি গিয়েছেন কিনা জানা নেই। তবে ইন্টারনটে এমন কোনো তথ্য পাইনি। এই ছবি দুটির আড়ালে ২২ ঘণ্টার কষ্ট, অনিশ্চয়তা আর সংগ্রাম কোনোভাবেই বুঝানো সম্ভব নয়। অবশেষে সুস্থভাবে ফিরে আসতে পেরেছি।’

এদিকে তারিক নাসিম ফেসবুকে নিজের আইডিতে লেখেন, এই হাইকিংপ্রীতির হাতেখড়ি হয়েছে তখন থেকে যখন আমার বাবা মো. আবদুল হক সাহেব তার সন্তানদের নিয়ে চট্টগ্রামের আনোয়ারার মরিয়ম আশ্রমের আশপাশের পাহাড়ে পাহাড়ে ঘুরে ঘুরে পাহাড়ি ফুলের চারাগাছ খুঁজে বেড়াতেন এবং সীতাকুণ্ডের চন্দ্রনাথ পাহাড়ের চূড়ায় বেড়াতে যেতেন। এরপর বন্ধুদের সঙ্গে চট্টগ্রামের পাহাড়ে পাহাড়ে অবাধ বিচরণ, সিলেটে বিশ্ববিদ্যালয়ের পেছনের পাহাড়ে অহেতুক ঘুরে বেড়ানো- এই সবকিছুই আজকের এই কঠিন হাইকের জন্য আমাকে ধীরে ধীরে তৈরি করেছে।

(ঢাকাটাইমস/৭মে/কেএম)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :