পাঁচ দিন পর নিভল সুন্দরবনের আগুন

প্রকাশ | ০৭ মে ২০২১, ২২:৩৯

বাগেরহাট প্রতিনিধি, ঢাকাটাইমস
ফাইল ছবি

সুন্দরবনে লাগা আগুন পাঁচ দিন পর সম্পূর্ণ নিভে গেছে। পাঁচ দিন পর শুক্রবার বনের আগুন পুরোপুরি নিভে গেছে বলে দাবি করেছে বনবিভাগ। তারপরেও বনবিভাগ আগামী আরও দুই-একদিন নিবিড় পর্যবেক্ষণে রাখবে বলে জানিয়েছে।

এর আগে আগুন লাগার ৩০ ঘণ্টা চেষ্টার পর মঙ্গলবার বিকাল ৪টায় আগুন নিভে গেছে বলে ঘোষণা দেয় বনবিভাগ ও ফায়ার সার্ভিস। এরপর বুধবার সকাল থেকে বনের কয়েকটি স্থানে আবারো ধোঁয়ার কুণ্ডলি দেখতে পেয়ে ফায়ার সার্ভিসকে সাথে নিয়ে আগুন নেভানোর কাজ শুরু করে। তারা বনের যেসব স্থানে নতুন করে ধোঁয়ার কুণ্ডলি দেখতে পেয়েছে, তাৎক্ষণিক সেখানে পানি ছিটিয়ে আগুন নেভায়।

আগুনে বনের এক দশমিক ৩১ একর বনভূমি পুড়ে যাওয়ার কথা বললেও আগুর লাগার কারণ সম্পর্কে কিছুই এখনো বলেনি বনবিভাগ।

সোমবার বেলা ১১টায় সুন্দরবন পূর্ব বিভাগের শরণখোলা রেঞ্জের দাসের ভারানি টহল ফাঁড়ি এলাকার ২৪ নম্বর কম্পার্টমেন্টে এই আগুন লাগে।

সুন্দরবন পূর্ব বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) বেলায়েত হোসেন বলেন, ৩ মে সুন্দরবনে আগুন লাগার পর বনবিভাগ ফায়ার সার্ভিস, স্থানীয় গ্রামবাসীকে সাথে নিয়ে আগুন নেভানোর কাজ শুরু করে। আগুনের পরদিন বিকাল চারটা নাগাদ আগুন পুরোপুরি নিভিয়ে ফেলা হয়। বুধবার সকাল থেকে ওই এলাকার বেশ কয়েকটি স্থানে নতুন ধোঁয়ার কুণ্ডলি দেখার পর বনকর্মীরা পানি ছিটিয়ে আগুন নেভায়। পরে বাড়তি সতর্কতা অনুযায়ী ফায়ার সার্ভিসের সহযোগিতা নেয়। বুধ ও বৃহস্পতিবার ফায়ার সার্ভিসকে সাথে নিয়ে টানা দুই দিন বনের বিভিন্ন স্থানে পানি ছিটায়। শুক্রবার সারদিন পর্যবেক্ষণে থেকে নতুন করে কোন ধোঁয়া দেখা যায়নি। তাই আমরা এখন ধরে নিচ্ছি, বনের আগুন সম্পূর্ণ নিভে গেছে। তারপরেও আমরা আগামী ২/১ দিন ওই এলাকা নিবিড় পর্যবেক্ষণে রাখব।

তিনি আরও বলেন, আগুন লাগার অনুসন্ধানে গঠিত তিন সদস্যের তদন্ত কমিটি তদন্ত শুরু করেছে। আশা করছি, ওই কমিটি নির্ধারিত সময়ের মধ্যে তাদের তদন্ত কাজ শেষ করে তদন্ত প্রতিবেদন জমা দেবে।

(ঢাকাটাইমস/৭মে/এলএ)