দেশে করোনার ভারতীয় ধরন শনাক্ত: আইইডিসিআর

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৮ মে ২০২১, ১৬:৩৭ | প্রকাশিত : ০৮ মে ২০২১, ১৪:২৩

বাংলাদেশে করোনাভাইরাসের ভারতীয় ভ্যারিয়েন্ট বা ধরন শনাক্ত হয়েছে বলে জানিয়েছে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)।

রাজধানীর এভারকেয়ার হাসপাতালের একটি নমুনা পরীক্ষায় করোনার ভারতীয় ধরন ধরা পড়েছে, যা জার্মানির গ্লোবাল ইনিশিয়েটিভ অন শেয়ারিং অল ইনফ্লুয়েঞ্জা ডাটাতে (জিএসআইডি) প্রকাশিত হয়েছে।

আইইডিসিআরের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. এ এস এম আলমগীর শনিবার বিষয়টি নিশ্চিত করেছেন।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম বলেন, ‘যশোরে কোয়ারেন্টিনে থাকা ভারতফেরত ছয়জনের দেহে ভারতীয় ডাবল মিউট্যান্ট ধরন পাওয়া গেছে। এর মধ্যে দুই জনের নিশ্চিতভাবে এবং চারজনের মধ্যে আংশিক ভারতীয় ভ্যারিয়েন্ট নিশ্চিত হয়েছে আইডিসিআর।’

আক্রান্তরা চিকিৎসার জন্য ভারতে গিয়েছিলেন এবং বর্তমানে যশোরে অবস্থান করছেন।

তবে এ নিয়ে আতঙ্ক হওয়ার কিছু নেই জানিয়ে তিনি বলেন, ‘ভারত থেকে যারা দেশে আসছেন তাদের সবাইকেই হোম কোয়ারেন্টাইনে রাখা হচ্ছে। শুধু ভারতের ভেরিয়েন্ট নয়, সব ধরনের ভ্যারিয়েন্ট দেশে ঢুকা রোধে সব ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।’

করোনাভাইরাস বারবার ধরন বদলে পূর্বের চেয়ে আরও ভয়ঙ্করভাবে কাবু করছে মানুষকে। চীন থেকে ছড়িয়ে পড়া এ ভাইরাস ইউরোপের বিভিন্ন দেশে তাণ্ডব চালাচ্ছে। এরই মধ্যে ভয়ঙ্কর হয়ে দেখা দিয়েছে করোনাভাইরাসের ভারতীয় ধরন। এ ধরন দেশটিতে যেমন দ্রুত বিস্তার লাভ করছে তেমনই ছড়িয়ে যাচ্ছে বিশ্বের বিভিন্ন দেশে।

স্বাস্থ্য বিভাগের অতিরিক্ত মহাপরিচালক নাসিমা সুলতানা সতর্ক করে বলেছেন, করোনার এ ভ্যারিয়েন্টটির সংক্রমণ ক্ষমতা অনেক বেশি তাই সবাইকে অনেক বেশি সতর্ক থাকতে হবে।

ইতোমধ্যে ইউরোপ-আফ্রিকার কয়েকটি দেশে করোনার ভারতীয় ধরনে আক্রান্ত রোগী পাওয়া গেছে। এবার বাংলাদেশের করোনার এই ধরন শনাক্ত হয়েছে আইইডিসিআরের পক্ষ থেকে জানানো হয়েছে।

আইইডিসিআরের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা আলমগীর জানান, ‘এভারকেয়ার হাসপাতালে নমুনা আমি দেখছি। না ধরা পড়লে তাদের সাইটে তথ্যটি আপ করত না।

ঢাকাটাইমস/৮মে/এআর/এমআর

সংবাদটি শেয়ার করুন

করোনাভাইরাস বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :