বৈদেশিক কর্মসংস্থান সেবা সহজ করতে অ্যাপ চালু

নিজস্ব প্রতিবেদক ঢাকাটাইমস
| আপডেট : ০৮ মে ২০২১, ১৭:৫৩ | প্রকাশিত : ০৮ মে ২০২১, ১৭:২৫

বৈদেশিক কর্মসংস্থানসংক্রান্ত সেবা আরও সহজ ও ডিজিটালাইজড করার লক্ষ্যে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ ‘আমি প্রবাসী (Ami Probashi)’ নামের একটি অ্যাপের উদ্বোধন করেছেন। মুজিব বর্ষের একটি উদ্যোগ হিসেবে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান ও বেসরকারি অ্যাপস নির্মাতা প্রতিষ্ঠানের যৌথ উদ্যোগে অ্যাপটি তৈরি করা হয়েছে।

শনিবার বেলা ১১টা দিকে জুম অনলাইনে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অ্যাপটি উদ্বোধন করেন মন্ত্রী। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস।

প্রধান অতিথির বক্তব্যে প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমদ বলেন, বৈদেশিক কর্মসংস্থানে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে 'আমি প্রবাসী' অ্যাপটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এই অ্যাপ ব্যবহার করে প্রবাসী কর্মীরা উপকৃত হবেন।

মন্ত্রী বলেন, বর্তমান করোনা মহামারির চ্যালেঞ্জ মোকাবেলা করেই সবাইকে প্রবাসীদের কল্যাণ নিশ্চিত করতে হবে।

দেশের অর্থনীতিতে রেমিটেন্সের অবদানের কথা উল্লেখ করে মন্ত্রী জানান, প্রবাসীদের রেমিটেন্সে প্রণোদনার পরিমাণ ২% থেকে ৪% করার জন্য অর্থমন্ত্রীর কাছে একটি পত্র পাঠানো হয়েছে।

প্রধানমন্ত্রীর মুখ্যসচিব ড. আহমেদ কায়কাউস বলেন, জনশক্তি রপ্তানি বাংলাদেশের অন্যতম গুরুত্বপূর্ণ খাত। দেশের অর্থনীতি ও উন্নয়নে প্রবাসীদের রেমিটেন্সের গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। তবে প্রবাসীদের রেমিটেন্স যেন ভালোভাবে ব্যয় হয়- সেদিকে লক্ষ্য রাখা প্রয়োজন।

সচিব বলেন, এই অ্যাপ অভিবাসনের লক্ষ্য পূরণে অনেক দূর এগিয়ে যাক- এটাই আমাদের প্রত্যাশা।

মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন বলেন, বিদেশ যেতে ইচ্ছুক কর্মীদের বিদ্যমান ডাটা ব্যাংকে অন্তর্ভুক্তির জন্য ব্যবহারকারীরা এই অ্যাপটিকে একটি ঐচ্ছিক চ্যানেল হিসেবে ব্যবহার করতে পারবেন। এর ফলে বিএমইটির বিদ্যমান সুবিধার পাশাপাশি ব্যবহারকারীরা ঘরে বসেই নিজস্ব স্মার্টফোন থেকে বিএমইটির ডাটা ব্যাংকে অন্তর্ভুক্তির সুবিধা পাবেন।

মন্ত্রণালয়ের সাথে যৌথ উদ্যোগে অ্যাপটি নির্মাণ করেছে Thane Systems limited নামের একটি প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানের কর্মকর্তারা আশা করেন, এই অ্যাপসের সবগুলো সেবা প্রবাসীদের মাঝে ছড়িয়ে দিতে পারলে বৈদেশিক কর্মসংস্থানে প্রতারণা, মধ্যস্বত্বভোগীদের দৌরাত্ম্য এবং উচ্চ অভিবাসন ব্যয় অনেকাংশে হ্রাস পাবে। এছাড়াও প্রবাসীদের প্রত্যাশা পূরণে এই অ্যাপটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো'র (বিএমইটি) মহাপরিচালক মো. শামসুল আলম এবং আমি প্রবাসী অ্যাপস এর নির্মাতা প্রতিষ্ঠান Thane Systems Ltd এর ব্যবস্থাপনা পরিচালক তারিকুল ইকরামুল হক ও পরিচালক নামির আহমদ প্রমুখ।

(ঢাকাটাইমস/০৮মে/এআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :