খালেদার বিষয়ে নথি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে যাবে রবিবার: আইনমন্ত্রী

প্রকাশ | ০৮ মে ২০২১, ১৮:০০

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
ফাইল ছবি

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার বিদেশ গমনে সরকারের নির্বাহী আদেশ ও শর্ত শিথিলের সুযোগ আছে কি না তা নিয়ে মতামতসংক্রান্ত নথি আগামীকাল রবিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

শনিবার বিকালে ঢাকা টাইমসকে এই তথ্য জানান আইনমন্ত্রী।

মন্ত্রী বলেন, ‘আজ (শনিবার) যেহেতু ছুটির দিন, কর্মকর্তা-কর্মচারীরা নেই, তাই আমাদের মন্ত্রণালয় থেকে নথি পাঠানো সম্ভব হয়নি। আমার আইনি মতামতসহ রবিবার সকালে নথি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠিয়ে দেব। তারপর স্বরাষ্ট্র মন্ত্রণালয় সে অনুসারে ব্যবস্থা নেবে।’

খালেদা জিয়ার বিদেশ যাওয়ার ক্ষেত্রে আইন মন্ত্রণালয় থেকে কী মতামত দেয়া হয়েছে, এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে কাল নথি যাবে। কী মতামত দিয়েছি সেটা তারাই হয়ত জানাবেন।’

এর আগে গত বৃহস্পতিবার আইনমন্ত্রী জানিয়েছিলেন, সরকার ফৌজদারি কার্যবিধির ৪০১(১) ধারা অনুসারে খালেদা জিয়ার সাজা এবং দণ্ডাদেশ প্রথমে ছয় মাসের জন্য স্থগিত করেছিল। দুইবার সে স্থগিতাদেশ বাড়ানো হয়। আইনে বলা আছে, সাজা স্থগিতের বিষয়টি শর্তসাপেক্ষে হতে পারে, আবার নাও পারে। কিন্তু তার (খালেদা জিয়া) ক্ষেত্রে নির্দিষ্ট শর্ত দেয়া ছিল এবং সেসব শর্ত মেনেই স্থগিতাদেশ তারা গ্রহণ করেছিল। শর্ত ছিল- তিনি দেশের বাইরে যেতে পারবেন না এবং দেশের ভেতরে থেকেই চিকিৎসা নেবেন। এই দুটি শর্ত এখনো আছে। সেক্ষেত্রে ৪০১(১) ধারায় কার্য সম্পাদন হয়েছে। সরকারের নির্দেশেই এটা হয়েছে, এখানে আদালতের কিছু করার নেই।

বিদেশে চিকিৎসা করাতে যাওয়ার জন্য খালেদা জিয়ার পক্ষ থেকে করা আবেদনের পরিপ্রেক্ষিতে শর্ত শিথিলের বিষয়ে জানতে চাইলে মন্ত্রী বলেন, ‘আমাদের দেখতে হবে ৪০১(১) ধারায় শর্ত শিথিল করার সুযোগ আছে কি না। তারপর এ বিষয়ে আমরা আমাদের মতামত স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে জানাবো।’

দুর্নীতির মামলায় দণ্ড নিয়ে তিন বছর আগে কারাগারে যান খালেদা জিয়া।  গত বছর করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঘটলে পরিবারের আবেদনে সরকার দণ্ডের কার্যকারিতা স্থগিত করে তাকে সাময়িক মুক্তি দেয়।

গত ১১ এপ্রিল খালেদা জিয়ার শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়। সেদিন তার বাসভবন ফিরোজায় আরও আটজন ব্যক্তিগত স্টাফও করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হন। ২৪ এপ্রিল দ্বিতীয় দফায় খালেদা জিয়ার করোনা টেস্টের রিপোর্ট পজিটিভ আসে। পরে ২৭ এপ্রিল রাজধানীর এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয় খালেদা জিয়াকে।

গত সোমবার সকালে শ্বাসকষ্ট অনুভব করলে চিকিৎসকরা খালেদা জিয়াকে সিসিইউতে স্থানান্তর করেন। বিএনপি প্রধানের উন্নত চিকিৎসার জন্য বিদেশে নিতে সরকারের কাছে আবেদন করে তার পরিবার।

(ঢাকাটাইমস/০৮মে/এআইএম/জেবি)