‘কৃষিকে যান্ত্রিকীকরণে কৃষক লাভবান হচ্ছে’

নিজস্ব প্রতিবেদক, টাঙ্গাইল
 | প্রকাশিত : ০৮ মে ২০২১, ২২:৪৯

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, কৃষকের সম্পদ বাংলাদেশের সম্পদ। কৃষকের স্বপ্ন পূরণ হলে বাংলাদেশের উন্নয়ন হবে। কৃষকরা যেন আরো লাভবান হতে পারেন, সে জন্য আমাদের দেশের কৃষি বিজ্ঞানীরা কাজ করে যাচ্ছেন। সম্প্রতি ব্রি-৮১, ৮৯, ৯২ ও মুজিববর্ষে ব্রি- ১০০সহ অনেকগুলো উন্নত জাতের ধান উদ্ভাবিত হয়েছে। ব্রি-৮১, ৮৯ ও ৯২ জাতের ধানের ফলন অনেক বেশি। প্রতি বিঘায় ২৫/৩০ মণ, প্রতি শতকে প্রায় ১ মণ। এসব জাতের ধান চাষের মাধ্যমে দেশে নতুন করে সবুজ বিপ্লব ঘটবে। দেশে খাদ্য উৎপাদন অনেক গুণ বাড়বে ও ভবিষ্যতে খাদ্য সংকট হবে না। এ সব নতুন-নতুন ধানের জাত চাষ করলে বেশি ফলন পাওয়া যাবে। কৃষকরা যেন কম খরচে পণ্য উৎপাদন করতে পারেন এ জন্য কৃষিকে যান্ত্রিকীকরণ করা হয়েছে। এতে খরচ ও সময় কম লাগে। কৃষিকে যান্ত্রিকীকরণে কৃষকরা লাভবান হচ্ছে।

মন্ত্রী আরও বলেন, বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনা তিনি একজন কৃষক দরদী। তিনি তারা জীবনের চেয়ে এ দেশকে বেশি ভালোবাসেন। এ দেশের উন্নয়নের জন্য সব সময় পরিশ্রম করে যাচ্ছেন। কৃষি উন্নয়নের জন্য শেখ হাসিনার সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

কৃষিমন্ত্রী শনিবার বিকালে টাঙ্গাইলের ধনবাড়ী উপজেলার মুশুদ্দি কামারপাড়ায় 'ব্রি-৮৯ ও ৯২ জাতের বোর ধান কর্তন উৎসব অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এ অনুষ্ঠানের আয়োজন করে।

ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. শাহজাহান কবীরের সভাপতিত্বে অনুষ্ঠানে কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মেসবাহুল ইসলাম, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক মো. আসাদুল্লাহ, বারির মহাপরিচালক ড. মো. নাজিরুল ইসলাম, বিনার ডিজি ড. মির্জা মোফাজ্জল ইসলাম, টাঙ্গাইলের জেলা প্রশাসক ড. মো. আতাউল গণি, পুলিশ সুপার সঞ্জিত কুমার রায়, ধনবাড়ী উপজেলা নির্বাহী শেখ শামছুল আরেফিন, কৃষক প্রতিনিধি আনছার আলী প্রমুখ বক্তব্য দেন।

(ঢাকাটাইমস/৮মে/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :