জিনজিয়াংয়ে ১৭০ মসজিদ ধ্বংস করেছে চীনা কর্তৃপক্ষ

প্রকাশ | ০৯ মে ২০২১, ২১:০৫

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

চীনে উল্লেখযোগ্য সংখ্যক ধর্মপ্রাণ মুসলিমের ওপর দেশটির সরকারের মসজিদ ধ্বংস বিষয়ক ক্যাম্পেইনের প্রভাব পড়েছে বলে দাবি করেছে অস্ট্রেলিয়ান বিশেষজ্ঞদের একটি দল। অস্ট্রেলিয়ান স্ট্র্যাটেজিক পলিসি ইনস্টিটিউটের (এএসপিআই) একটি রিপোর্টে বলা হয়েছে, জিনজিয়াংয়ের স্যাটেলাইট চিত্র বিশ্লেষণ করে তারা অন্তত ১৭০টি ধ্বংস হওয়া মসজিদ পেয়েছেন।

নিউজ উইকের এক প্রতিবেদনে বলা হয়েছে, গত দশকে কাশগরের ঐতিহাসিক সিল্ক রোড নগরীর আইডাহে মসজিদে উপস্থিতি প্রায় পাঁচ হাজার জন থেকে ৯০০ জনে নেমেছে। এই তথ্য দিয়েছেন মসজিদটির ইমাম মামাত জুমা। চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি মুসলিমদের রোজা রাখার অনুমতি দেয় না এবং পর্যবেক্ষকরা ঐতিহাসিক গুরুত্বপূর্ণ এই এলাকায় শতাধিক মসজিদ ভেঙে পড়ে থাকতে দেখেছেন।

যদিও চীন বরাবরের মতো গুরুতর এই অভিযোগগুলো অস্বীকার করেছে। উল্টো তারা মসজিদগুলোর উন্নয়নে ব্যয় করেছে বলে দাবি করে আসছে। তাদের ভাষ্য মতে, উন্নয়নের মধ্যে আছে ফ্যান, ফ্লাশিং টয়লেট, কম্পিউটার এবং এয়ার কন্ডিশনার রয়েছে।

কাশগড়ের আলি আকবর দুমাল্লা নামের এক উইঘুর ২০১২ সালে চীন থেকে পালিয়ে আসেন। তিনি এক ভিডিও ইন্টারভিউতে বলেন, যখনই এটি প্রয়োজন তখন এ জাতীয় দৃশ্য তৈরি করার একটি রুটিন তাদের রয়েছে। লোকেরা ঠিক কী করতে হবে, কীভাবে মিথ্যা বলতে হয় তা জানে। এটি তাদের জন্য নতুন কিছু নয়।

(ঢাকাটাইমস/০৯মে/কেআই)