সেরামের বিরুদ্ধে আইনি পদক্ষেপের ভাবনা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৯ মে ২০২১, ২১:১৯
ফাইল ছবি

ভারতের সেরাম ইনস্টিটিউটে উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনাভাইরাসের টিকা চুক্তির নির্ধারিত সময়ে না দিতে পারায় প্রতিষ্ঠানটির বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার কথা ভাবতে বলেছে সংসদীয় কমিটি।

রবিবার সংসদ ভবনে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠক থেকে এই সুপারিশ করা হয়।

বৈঠক শেষে সংসদীয় কমিটি সভাপতি মুহাম্মদ ফারুক খান বলেন, ‘ভারতের সেরাম ইনস্টিটিউট যে আমাদের দিল না, তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেবেন কি না- সে ব্যাপারে চিন্তাভাবনা করতে বলেছি।’

গত ফেব্রুয়ারি মাসেই একাধিক সোর্স থেকে সংসদীয় কমিটি টিকা আনার পরামর্শ দিয়েছিল জানিয়ে ফারুক খান বলেন, ‘এখন একটা সোর্স থেকে নিলেন কেন? এটা আমরা জিজ্ঞেস করেছি। মন্ত্রণালয় আমাদের ব্যাখ্যা দিয়েছে, এটা স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিষয়। তারা এখন মাল্টিপল সোর্স থেকে টিকা আনার চেষ্টা করছে। ভারত থেকেও আশা করছে পাবে। আমেরিকা থেকে পাওয়ার চেষ্টা করছে। রাশিয়া ও চীন থেকে আনার চেষ্টাতো করছেই।’

টিকার প্রথম ডোজ পেয়েছেন, দ্বিতীয় ডোজেও তাদের একই টিকা পাওয়া নিশ্চিত করতে যুক্তরাষ্ট্রের হাতে থাকা টিকা আনার উদ্যোগ দ্রুত করার পরামর্শ দেয়া হয়েছে বৈঠকে।

এর আগে ভারতের সেরাম ইনস্টিটিউটের কাছ থেকে অক্সফোর্ডের তিন কোটি ডোজ টিকা কিনতে গত বছরের নভেম্বরে চুক্তি করে বাংলাদেশ। টিকা সংরক্ষণ ও সরবরাহ করছে দেশীয় প্রতিষ্ঠান বেক্সিমকো ফার্মা।

সেরামের সঙ্গে চুক্তি অনুযায়ী, প্রতি মাসে ৫০ লাখ ডোজ করে ছয় মাসে তিন কোটি ডোজ টিকা বাংলাদেশ পাওয়ার কথা। যা বেক্সিমকো ফার্মা কর্তৃপক্ষ একাধিক বার গণমাধ্যমকে জানিয়েছে।

চুক্তি অনুযায়ী গত ফেব্রুয়ারিতে প্রথম চালানে ৫০ লাখ ডোজ টিকা পায় বাংলাদেশ। ফেব্রুয়ারিতে দ্বিতীয় চালানে ২০ লাখ ডোজ টিকা পাঠায় সেরাম। এছাড়া ভারত সরকারের উপহার হিসেবে দুই দফায় আসে আরও ৩২ লাখ ডোজ টিকা।

ভারতে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় দেশটিতে টিকার চাহিদা অস্বাভাবিক বেড়ে গেছে। ফলে নিজেদের চাহিদা মেটাতে ভারত টিকা রপ্তানি নিষিদ্ধ করে। ভারত থেকে টিকা পাওয়ার আশা প্রায় ছেড়ে দিয়ে বাংলাদেশ বিকল্প উৎস থেকে টিকা আনা চেষ্টা করছে।

(ঢাকাটাইমস/০৯মে/কারই/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার

যেভাবেই হোক স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাস করবো: স্বাস্থ্যমন্ত্রী

সিজারিয়ান প্রসবের ওপর বিধিনিষেধ আরোপে রাষ্ট্রীয় পদক্ষেপ চায় জাতীয় মানবাধিকার কমিশন

মিয়ানমার সংকট সমাধানে একজনের খুশির জন্য বাকিদের নারাজ করবে না বাংলাদেশ: সেনা প্রধান

বোতলজাত সয়াবিন তেলের দাম বাড়ল ৪ টাকা, কমেছে খোলা তেলের

কর ব্যবস্থা সংস্কার করলে ১৫ লাখ প্রাপ্তবয়স্ক ধূমপান ছাড়তে উৎসাহিত হবে

অবৈধভাবে ক্ষমতা দখলকারীরা দেশের মানুষের জন্য কোনো কাজ করেনি: প্রধানমন্ত্রী

বৃষ্টিতেও কমছে না তাপপ্রবাহ

ঢাকায় আসছে যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদল, আলোচনায় যা থাকবে

ছয় জেলায় তীব্র তাপপ্রবাহ, কিছু অঞ্চলে বৃষ্টির আভাস

এই বিভাগের সব খবর

শিরোনাম :