সপ্তাহে কতটুকু ব্যায়াম প্রয়োজন

প্রকাশ | ১০ মে ২০২১, ০৯:৩৩

ঢাকাটাইমস ডেস্ক

আপনি যদি ওজন কমাতে চান তবে সঠিক ডায়েটিংয়ের পাশাপাশি ব্যায়ামকেও সমানভাবে গুরুত্ব দিতে হবে। সাধারণত শরীর ফিট রাখতে দৈনিক ৩০ মিনিট করে ব্যায়াম করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। তবে যদি আপনি ওজন কমানোর ওপর গুরুত্ব দিতে চান তাহলে ব্যায়ামের ধরন সম্পর্কে আরও যত্নবান হতে হবে।

আসলে এমন কোনো নিখুঁত ব্যায়াম নেই যার দ্বারা আপনি খুব দ্রুত ওজন কমিয়ে ফেলতে পারবেন। ওজন কমাতে হলে রুটিন অনুযায়ী প্রয়োজনীয় ব্যায়াম করতে হবে এবং শরীর পরিবর্তনের জন্য অপেক্ষা করতে হবে।

ওজন কমাতে হলে আপনাকে কতটুকু শক্তি খরচ করে ব্যায়াম করতে হবে?

বিশেষজ্ঞদের মতে, ওজন কমানোর চেষ্টা করলে সপ্তাহে অন্তত ২৫০ মিনিটের জন্য মাঝারি থেকে তীব্রতর ব্যায়াম করতে হবে। এছাড়া সঠিক ডায়েটও চালু রাখতে হবে। তাহলে আপনি আপনার ওজন দ্রুত কমাতে পারবেন।

বিভিন্ন ধরনের ব্যায়ামগুলির আপনার স্বাস্থ্যের উপর বিভিন্ন প্রভাব রয়েছে। যেমন- কার্ডিওভাসকুলার ব্যায়ামগুলি আপনার হার্টের পক্ষে ভাল এবং পেশী ভর অর্জন ও হাড়কে শক্তিশালী করার জন্য সবচেয়ে ভাল। প্রতিটি ব্যক্তি- পুরুষ বা মহিলা- এক সপ্তাহে কমপক্ষে তিনবার শক্তি প্রশিক্ষণ অনুশীলন করা উচিত।

শক্তি প্রশিক্ষণ অনুশীলনগুলো আপনার বিপাকের উন্নতি করতে এবং একই সাথে ফ্যাট বার্ন করতে সহায়তা করে। আপনি একবারে তুলতে পারেন এমন সর্বোচ্চ পরিমাণের ৬০ শতাংশ থেকে ৭৫ শতাংশ তুলতে চেষ্টা করুন। বুক, পিঠ, কাঁধ, বাহু, পেট, উরু এবং দেহের সমস্ত পেশী জড়িত এমন অনুশীলনের অন্তত তিনটি সেটে ব্যায়াম করুন। তবে প্রতিদিন সমস্ত পেশীর ব্যায়াম করবে না। এটি ভাগ করে নিন এবং একদিনে একটি পেশীর ব্যায়াম করুন।

সপ্তাহে তিনবার ওজন তোলা একটি আদর্শ হতে পারে। তবে আপনার দেহের জন্য কী উপযুক্ত তা আপনি খেয়াল করুন। আপনি যদি মনে করেন এটি খুব বেশি তবে আপনি সপ্তাহে দু'বার এটি করতে পারেন। তবে নিজেকে চাপ দেবেন না।

ঢাকাটাইমস/১০মে/একে