স্বাস্থ্যবিধির বালাই নেই বড়লেখা পৌরশহরে

প্রকাশ | ১০ মে ২০২১, ১২:৪৩

আশফাক জুনেদ, বড়লেখা (মৌলভীবাজার)

করোনা সংক্রমণ রোধে সারাদেশে স্বাস্থ্যবিধি মেনে চলার নির্দেশ থাকলেও মৌলভীবাজারে বড়লেখা পৌরশহরে তা মানতে দেখা যাচ্ছে না। শত শত মানুষ সড়কে, বাজারে ঘুরাফেরা করছে। উপজেলার সড়ক, শপিংমল, কাঁচাবাজারে ভিড় করা এসব মানুষের মাঝে নেই স্বাস্থ্যবিধির বালাই।

বড়লেখা পৌরশহরসহ আশপাশের কয়েকটি বাজার ঘুরে দেখা গেছে, সিএনজি, প্রাইভেটকার, রিকশা, মোটরসাইকেলে করে মানুষ কোনরকম বাধা ছাড়াই পৌরশহরে ঢুকছে। একই সিএনজিতে গাদাগাদি করে যাত্রী পরিবহন করা হচ্ছে। পৌরশহরে চলাফেরা করা বেশিরভাগ মানুষের মুখে নেই মাস্ক। মাছবাজার, কাঁচাবাজারের অবস্থা আরও ভয়াবহ। কোনোরকম স্বাস্থ্যবিধির তোয়াক্কা না করে মানুষ এক জায়গায় জড়ো হয়ে ঈদের কেনাকাটা করছে। আর সড়কে মানুষের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। এছাড়া পৌরশহরের অনেক রেস্টুরেন্টের সামনে ইফতার সামগ্রী কিনতেও ভিড় দেখা গেছে। এসময় বেশিরভাগ মানুষের মুখে মাস্ক দেখা যায়নি। আবার অনেকের সঙ্গে মাস্ক থাকলেও কেউ পড়েছেন তুথনিতে কেউবা রেখেছেন পকেটে।

তুথনিতে মাস্ক রাখা জুবের আহমদ নামে এক যুবক বলেন, ‘আমার মাস্ক সবসময় মুখে থাকে। এখন গরম লাগছে তাই নামিয়ে রেখেছি।’

এ বিষয়ে বড়লেখা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা রত্নদ্বীপ বিশ্বাস বলেন, দেশে করোনার সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে। এমন অবস্থায় মানুষজন যে হারে স্বাস্থ্যবিধির তোয়াক্কা না করে ঘুরাফেরা করছে এতে যেকোন সময় যে কেউ আক্রান্ত হতে পারেন। বাজারে মানুষের উপচে পড়া ভিড়, বেশির ভাগের মুখে নেই মাস্ক। এতে করোনার ঝুঁকি বাড়িয়ে তুলছে। তবে বড়লেখায় করোনা আক্রান্ত রেগীর সংখ্যা কম বলে জানান তিনি। এর মানে এই নয় বড়লেখা করোনামুক্ত। এদিকে মানুষজন নমুনা পরীক্ষা করাচ্ছে না তাই শনাক্ত হচ্ছেন না। আমি মানুষকে স্বাস্থ্যবিধি মেনে চলাফেরা করার অনুরোধ জানাচ্ছি।

বড়লেখা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহাঙ্গীর হোসেন সর্দার বলেন, বাইরের জেলার মানুষ যাতে বড়লেখায় ঢুকতে না পারে সেজন্য পুলিশ কাজ করছে। এছাড়া অতিপ্রয়োজনে যারা বাইরে আসছে তারা যাতে মাস্ক পরিধান করে আসে সে বিষয়টিও নিশ্চিত করছে পুলিশ।

উপজেলা নির্বাহী কর্মকর্তা শামীম আল ইমরান বলেন, ‘যে হারে মানুষজন চলাফেরা করছে এতে নিজেদের বিপদ নিজেরা ডেকে আনছে। আমরা প্রতিনিয়ত ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করছি। মানুষকে জরিমানা করছি। মানুষকে ঘরে থাকার অনুরোধ করছি।’

(ঢাকাটাইমস/১০মে/পিএল)