গণবিজ্ঞপ্তি স্থগিতের হাইকোর্টের আদেশের কপি এনটিআরসিএতে পৌঁছেছে

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১০ মে ২০২১, ১৮:০৩

৫৪ হাজার শিক্ষক নিয়োগের গণবিজ্ঞপ্তি স্থগিত করে হাইকোর্টের দেয়া আদেশের কপি বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) কাছে পৌঁছেছে। একইসঙ্গে ১ থেকে ১২তম নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ চাকরি প্রত্যাশীদের নিয়োগ দিতে না দিয়ে আদালত অবমাননার আদেশের কপিও পৌঁছেছে এনটিআরসিএতে।

সোমবার বিষয়টি ঢাকাটাইমসকে জানিয়েছেন রিটকারীদের আইনজীবী মোহাম্মাদ ছিদ্দিক উল্লাহ মিয়া ও ব্যারিস্টার মহিউদ্দিন মো. হানিফ।

তারা জানান, বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) কর্তৃক ১ থেকে ১২তম নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ প্রায় ১৬ হাজার চাকরিপ্রত্যাশীকে এমপিওভুক্ত বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়োগের সুপারিশ করতে ১৫ দিন সময় বেঁধে দিয়েছিলেন হাইকোর্ট। ওই সময়ের মধ্যে নিয়োগ না দেয়ায় সংক্ষুব্ধরা আদালত অবমাননার আবেদন করে। শুনানি শেষে গত ৬ মে ৫৪ হাজার নিবন্ধনধারীকে নিয়োগ দিতে এনটিআরসিএর জারি করা গণবিজ্ঞপ্তি এক সপ্তাহের জন্য স্থগিত করেন আদালত।

এর পরে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখা থেকে আদেশের অনুলিপিটি গতকাল ৯ মে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) কাছে পৌঁছেছে। এর ফলে, অফিসের কর্মদিবসের হিসেব অনুযায়ী এক সপ্তাহের মধ্যে রিটকারী শিক্ষদের নিয়োগ দেয়ার প্রক্রিয়া শুরু হবে বলে জানান আইনজীবীরা।

এর আগে ৭ মার্চ বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষকে ১ থেকে ১২তম নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণদের এমপিওভুক্ত বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়োগের সুপারিশ করতে নির্দেশ দেন হাইকোর্ট। ১৫ দিনের মধ্যে এনটিআরসিএ চেয়ারম্যানকে এ নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়। একই সঙ্গে নিবন্ধনধারীদের নিয়োগ সংক্রান্ত হাইকোর্টের রায় বাস্তবায়ন করতে বলেন আদালত। আদালতের ওই আদেশ বাস্তবায়ন না করায় পুনরায় এনটিআরসিএ চেয়ারম্যানের বিরুদ্ধে আদালত অবমাননার আবেদন করা হয়।

মামলার বিবরণ থেকে জানা যায়, ২০১৭ সালের ১৪ ডিসেম্বর হাইকোর্ট চাকরি প্রত্যাশিদের বিষয়ে একটি রায় দেন। রায়ে কয়েক দফা নির্দেশনা ছিল। তার মধ্যে একটি ছিল সম্মিলিত মেধা তালিকা অনুযায়ী রিট আবেদনকারীদের জন্য সুপারিশ করবে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। কিন্তু অনেক সময় পার হলেও রায় বাস্তবায়ন না করায় রিট আবেদনকারীরা আদালত অবমাননার আবেদন করেন। এ আবেদনের শুনানি নিয়ে পরীক্ষায় উত্তীর্ণ সদনধারীদের মধ্যে রিটকারী প্রায় দেড় হাজার জনকে এক সপ্তাহের মধ্যে নিয়োগের জন্য সুপারিশ করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

একই সঙ্গে গত ৩০ মার্চ প্রকাশিত গণবিজ্ঞপ্তি সাত দিনের জন্য স্থগিত করা হয়েছে।

(ঢাকাটাইমস/১০মে/এআইএম/ইএস)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :