সৃজনশীলতা বাড়াতে হাঁটুন

প্রকাশ | ১১ মে ২০২১, ০৯:৪৬

ঢাকাটাইমস ডেস্ক

সুস্থ থাকতে সবচেয়ে সহজ একটি কাজ হলো হাঁটা। প্রতিদিন হাঁটলে হৃদস্পন্দন সঠিক থাকে। এটি রক্ত সঞ্চালন বাড়ায়, রক্তচাপ নিয়ন্ত্রণ করে, শরীরের বাজে কোলেস্টেরল দূর করে এবং ভালো কোলেস্টেরল বাড়ায়। কিন্তু আপনি কি হাঁটলে সৃজনশীলতা বাড়ে? এমনই চমকপ্রদ হাঁটার উপকারিতা জানিয়েছেন চিকিৎসা বিজ্ঞানীরা।

তারা জানান, হাঁটার ফলে মানুষের চিন্তার সৃজনশীলতা বৃদ্ধি পায়। মেজাজ বা মুড ভালো রাখে এবং স্ট্রেস বা মানসিক চাপ কমাতেও সাহায্য করে।

আমরা যখন হাঁটি তখন পেশীতে তৈরি হওয়া মলিকিউল বা অণু আমাদের মস্তিষ্ককে সচল রাখতে সাহায্য করে। হাঁটা যে আমাদের সৃজনশীলতা বৃদ্ধি করে সেটা বৈজ্ঞানিকভাবে প্রমাণিত। এর ফলে অনেক সমস্যা সমাধান করাও সহজ হয়। সুতরাং প্রতিদিন সকালে ১২ মিনিট হাঁটলেই যথেষ্ট।

হাঁটা আমাদের হজমের পদ্ধতিকে উদ্দীপ্ত করে এবং পাকস্থলীর থেকে হজম রস বের করতে কাজ করে। এতে খাবার ভালোভাবে হজম হয়, বিপাক হার বাড়ে। এ ছাড়া হাঁটা ওজন কমাতেও সাহায্য করে।

ইমোশন জার্নালে প্রকাশিত গবেষণা অনুসারে, তিন জনের উপর পরীক্ষা করেছিলেন। প্রথমটি হল হাঁটা ও না হাঁটা। দ্বিতীয়জনকে ট্যুর করার পর সেটি সম্পর্কে লিখতে দেওয়া হয়। তৃতীয়জনকে ট্রেডমিলে হাঁটতে দেওয়া হয়।

সবশেষ রিপোর্টে দেখা যায়, যিনি ট্যুর করেছিলেন তার স্ট্রেস লেভেল কম। আবার যিনি ট্রেডমিলে হেঁটেছিলেন তার স্ট্রেস লেভেল যিনি হাঁটেননি তার থেকে অনেকটাই বেশি।

ঢাকাটাইমস/১১মে/একে