সম্প্রীতির বন্ধন

তন্ময় সরকার
 | প্রকাশিত : ১১ মে ২০২১, ১১:২৭

দাদা চঞ্চল চৌধুরী আপনি শুধু শুধু মন খরাপ করছেন। এদেশে ৯০ ভাগ হিন্দু-মুসলমানের মধ্যে সম্পর্ক ভাল। ওরা তো পাড়ার দোকান থেকে ৫০ টাকা দিয়ে ফেসবুক খুলে ফ্রি চালানো পার্টি। কোনোদিন ধর্মগ্রন্থ পড়েছে বলে মনে হয় না। ধর্ম সম্পর্কে জানেও না।

আপনি হয়ত জানেন না আমার কলেজ ইউনিভার্সিটির অনেক মুসলিম বন্ধু আছে যারা আমার মাকে মা বলেই ডাকে। বন্ধু হারুন এক ডাকে রক্ত দিয়েছিল যায় আমার নিকটাত্মীয় এক হিন্দু মাকে। বিশ্ববিদ্যালয়ের বড়ভাই সাহিত্যিক হাফিজ ভাইয়ের একটা বিখ্যাত ছোটগল্প আছে ‘তিন ব্যাগ রক্ত’। তার মা অসুস্থ হলে তিন ব্যাগ রক্ত লেগেছিল সেই সত্য ঘটনা নিয়ে লেখা। সেই তালিকায় খুব সম্ভবত এক হিন্দু ছেলে ছিল। একদিন আমাদের এক বৌদি সন্তান জন্ম দিতে গিয়ে মৃত প্রায়। ‘ও নেগেটিভ’ ব্লাডগ্রুপ, পাওয়া যাচ্ছিল না। সেদিন রাত দুইটায় ছুটে গিয়েছিল ফার্মেসির বন্ধু আরিফ। সেদিনও একটা মা জীবন ফিরে পেয়েছিল।

আমার বাচ্চা জন্মের পরে যখন হাসপাতালে ছিল তখন খাবার নিয়ে ছুটে আসত আমার বর্তমান ম্যানেজার তপু রায়হান। একগাদা উপহার নিয়ে হাজির সাবেক ম্যানেজার শেখ মহিবুল ইসলাম। কলিগ জব্বার ভাই বলেছিল নামাজের পর আপনার ছেলের জন্য দোয়া করব। শ্বশুরকে হার্টের জটিলতায় ঢাকার হাসপাতালে নিয়ে যাওয়া ছোটাছুটিসহ চিকিৎসা ব্যয় ছিল হেলেন ফুপুর। এখনও অফিসের কাজ সেরে ফেরার সময় আরিফকে বাইকের পিছনে নিয়ে গল্প করতে করতে না আসলে যেন ভাল লাগেনা কিংবা বাসায় এসে আমান ভাইয়ের সাথে ফোনে খোশ গল্প। লেখক বন্ধু জিকোর গল্পে, উপন্যাসে আমি থাকবই। সেতু থেকে সবুজ সবার সাথে এক প্লেটে ইফতার করেছি। কলেজের বন্ধু সেলিম, সাইদুর কিংবা জাকির আনেকদিন পরে দেখা হলে পাঁচ মিনিট বুকে জড়িয়ে ধরে। মায়েদের ধর্ম নিয়ে বিচার করে ওরা কেউ ধার্মিক না। কিন্তু ওই বক ধার্মিকের দল সোনার বাংলাদেশের ভ্রাতৃত্বকে ইদানিং কলুষিত করে চলেছে। আমরা তাদের ধিক্কার জানাই, প্রত্যাখ্যান করি।

লেখক: ব্যাংকার

সংবাদটি শেয়ার করুন

ফেসবুক কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :