মুনিয়া কি মাদকাসক্ত ছিল?

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১১ মে ২০২১, ১৮:০৪ | প্রকাশিত : ১১ মে ২০২১, ১৭:২৮

গুলশানের ফ্ল্যাট থেকে মোসারাত জাহান মুনিয়ার মরদেহ উদ্ধারের পর থেকে ঘটনার নানা ডালপালা মেলতে শুরু করেছে। দেখা দিয়েছে প্রশ্ন। মুনিয়ার স্বজনের তথ্য, তার ব্যক্তিগত সামাজিক যোগাযোগ মাধ্যম, বিভিন্নজনের সঙ্গে কথোপকথনের সূত্রে জাঁকজমকপূর্ণ এক জীবনের ছবি স্পষ্ট হচ্ছে। সেইসঙ্গে কলেজপড়ুয়া একটি কীভাবে গুলশানের মতো অভিজাতপাড়ায় লাখ টাকার ফ্ল্যাটে ভাড়া থাকেন, সেই বিস্ময় কাটছে না।

মুনিয়ার মরদেহ উদ্ধারের পর আত্মহত্যা প্ররোচনার মামলা করেছেন তার বড় বোন নুসরাত জাহান। ওদিকে ভাই আশিকুর রহমান সবুজও মামলার আবেদন করেছেন বোনের মৃত্যুর ঘটনায়। তবে দুই মামলায় দুটি ভিন্ন পক্ষকে অভিযুক্ত করা হয়েছে। বোনের মামলায় আত্মহত্যা প্ররোচনার অভিযোগ আনা হলেও ভাইয়ের মামলা করছে হত্যার অভিযোগ। গণমাধ্যমে বোন এবং ভাইয়ের পৃথক বক্তব্য থেকে স্পষ্ট যে, মুনিয়া উচ্চভিলাষী জীবনের প্রতি মোহাবিষ্ট ছিলেন। নিজের সামাজিক অবস্থানের বাইরে গিয়ে জীবনযাপনেও ছিলেন অভ্যস্ত।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিও চিত্রের একটিতে মুনিয়াকে নাচ পরিবেশন করতে দেখা গেছে। ভিডিও চিত্রের ওই পরিবেশ বলছে যিনি ভিডিওটি ধারণ করছিলেন তিনি একজন পুরুষ। আধো আলো, আধো অন্ধকার ঘরে অন্যরকম এক আবহের ছোঁয়া সেখানে ছিল। মনোবিদ এবং অপরাধবিদরা বলছেন, এ ধরনের পরিবেশে যাদের জীবনযাপন তাদের মাদক বা অতিকাল্পনিক জীবনের প্রতি মোহ থাকে। সেখানেই তারা জীবনের মানে খোঁজার চেষ্টা করেন। যা তাদের বিপথে পরিচালিত করে। এমনকি জীবনের ব্যাপারেও হঠাৎ মারাত্মক ঝুঁকিপূর্ণ সিদ্ধান্ত নিতেও দ্বিধা করেন না। সেই দৃষ্টিকোণ থেকে মুনিয়া মাদকাসক্ত ছিলেন কিনা, বা মাদক গ্রহণ করতে কিনা সেই প্রশ্নটিও সামনে আসছে।

জানতে চাইলে জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক ডা. হেলালউদ্দিন আহমেদ বলেন, ‘বাংলাদেশে তিনটি প্রধান কারণে মানুষ আত্মহত্যা করে। এর একটি কারণ হলো ডিপ্রেশন বা বিষন্নতা। দুই, ব্যক্তিত্বের সমস্যা বা মানসিকতা এবং তিন, মাদকাসক্তি।’

এই চিকিৎসক এটাও বলেন যে, বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার দেশগুলোতে ১৫ থেকে ২৯ বছর বয়সের নারীরা বেশি আত্মহত্যাপ্রবণ হয় এবং এর একাধিক কারণ রয়েছে।

বিশিষ্ট মনোবিজ্ঞানী বলেন, মানুষের বিষন্নতা থেকে মাদকাসক্তির ওপর নির্ভরতা হয় এবং অ্যালকোহল, ইয়াবা ইত্যাদি আসক্তি তাকে একসময় মৃত্যুর দিকে উদ্বুদ্ধ করে। আর এই বক্তব্যকে সামনে নিয়ে আমরা যদি মুনিয়ার ঘটনাটি বিশ্লেষণ করি তাহলে আমরা দেখব যে, মুনিয়ার মধ্যে বিষন্নতা তৈরি হয়েছিল, ব্যক্তিত্বের সমস্যা হয়েছিল, সে কারণে তিনি মাদকাসক্ত হয়েছিলেন কি না সেটি অবশ্যই তদন্তের বিষয়।

অপরাধ বিশেষজ্ঞরা বলছেন, যদি মুনিয়া মাদকাসক্ত হয়ে থাকেন আর যদি সেই কারণে কোনো বিষণ্নতা থেকে আত্মহত্যা করেন তাহলে সেটিও তদন্ত হওয়া প্রয়োজন। কারণ এর ওপর মামলার যথাযথ তদন্তের বিষয়টি নির্ভর করছে।

জানতে চাইলে মামলার তদন্ত কর্মকর্তা গুলশান থানার অফিসার ইনচার্জ আবুল হাসান ঢাকা টাইমসকে বলেন, ‘আমরা ময়নাতদন্ত রিপোর্টের জন্য অপেক্ষা করছি। সেখানে আমরা অনেক বিষয়ে জানতে চেয়েছি। তদন্তের স্বার্থে সেগুলো এখন বলা যাচ্ছে না। যথাযথ তদন্তের জন্য যা করতে হয় আমরা করছি।’

গত ২৬ এপ্রিল রাজধানীর গুলশান-২ নম্বরের ১২০ নম্বর সড়কের এক ফ্ল্যাটে মুনিয়ার লাশ সিলিং ফ্যানের সঙ্গে ঝুলন্ত অবস্থায় পায় পুলিশ। মুনিয়া ঢাকার একটি কলেজে দ্বিতীয় বর্ষের ছাত্রী ছিলেন।

পুলিশ জানায়, মুনিয়ার বাড়ি কুমিল্লা শহরে, তার পরিবার সেখানেই থাকে। তিনি এখানে থেকে পড়াশোনা করতেন। ওই ফ্ল্যাটে তিনি একাই থাকতেন।

এদিকে এ ঘটনায় নিহতের বোন নুসরাত হাজান গুলশান থানায় আত্মহত্যার প্ররোচনায় একটি মামলা করেন। পরে ২ মে এ ঘটনায় মুনিয়ার ভাই আশিকুর রহমান সবুজ হুইপপুত্র নাজমুল হক চৌধুরী শারুনের বিরুদ্ধে আদালতে হত্যা মামলার আবেদন করেছেন।

(ঢাকাটাইমস/১১মে/এইচএফ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

ডিএনসিসি কার্যালয় সরানোর মধ্য দিয়ে কারওয়ান বাজার স্থানান্তরের প্রক্রিয়া শুরু 

বিএসএমএমইউ উপাচার্যের দায়িত্ব নিলেন দীন মোহাম্মদ, বললেন ‘কোনো অন্যায় আবদার শুনব না’

সাত বিভাগে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে

বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে সমর্থন অব্যাহত থাকবে: যুক্তরাষ্ট্র

সীমান্তে নিহত দুই বাংলাদেশির লাশ ফেরত দিলো বিএসএফ

ট্রেনে ঈদযাত্রা: পঞ্চম দিনের মতো অগ্রিম টিকিট বিক্রি শুরু

৫০ হাজার টন ভারতীয় পেঁয়াজ আমদানির অনুমোদন

চার বিভাগে নতুন অতিরিক্ত বিভাগীয় কমিশনার

শ্রমিকদের বেতন-বোনাস ঈদের আগেই, ছুটি সরকারি ছুটির চেয়ে কম নয়

সব ধরনের বৈষম্যের বিরুদ্ধে বাংলাদেশের সংবিধান শক্ত অবস্থানে রয়েছে: স্পিকার

এই বিভাগের সব খবর

শিরোনাম :