চীনের উপহারের ৫ লাখ টিকা ঢাকায়

নিজস্ব প্রতিবেদক
 | প্রকাশিত : ১২ মে ২০২১, ০৮:৩৭

চীনের থেকে উপহার পাওয়া ৫ লাখ ডোজ টিকা ঢাকায় এসে পৌঁছেছে। বুধবার ভোর ৫টা ৩৫ মিনিটে সিনোফার্মের টিকা নিয়ে কুর্মিটোলা বঙ্গবন্ধু বিমানঘাঁটিতে টিকাবাহী সি-১৩০ কার্গো বিমানটি অবতরণ করে।

এসময় বিমান বাহিনীর প্রধান এয়ার চিফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাদ উপস্থিত ছিলেন। এই টিকা তেজগাঁওয়ে ঔষধ প্রশাসন অধিদপ্তরের সংরক্ষণাগারে রাখা হবে।

মঙ্গলবার দুপুরে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) থেকে জানানো হয়েছিল, বাংলাদেশ বিমান বাহিনীর বিশেষ কার্গো বিমান টিকা আনতে ঢাকা ছেড়ে যায়।

১২ ঘণ্টা ভ্রমণের পর বিমান বাহিনীর ১৩ জন এয়ার ক্রু, সি-১৩০ পরিবহণ বিমানে সিনোফার্মের ৫ লাখ ডোজ টিকা ও এডি সিরিঞ্জসহ পৌঁছায়।

এর আগে সোমবার রাতে ঢাকার চীনা দূতাবাস জানিয়েছে, বাংলাদেশকে যে পাঁচ লাখ টিকা উপহার দেওয়া হচ্ছে, সে টিকার প্যাকিং সম্পন্ন হয়েছে। এই টিকা কোম্পানি থেকে একটি কাভার্ডভ্যানযোগে বেজিং এয়ারপোর্টে নেয়া হয়েছে। এয়ারপোর্ট থেকে বিমানযোগে ঢাকায় আসবে।

২৯ এপ্রিল রাশিয়ার পর দেশে চীনের টিকা সিনোভ্যাকের জরুরি অনুমোদন দেয় ওষুধ প্রশাসন অধিদফতর। ওষুধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মো. মাহবুবুর রহমান জানান, আগামী এক সপ্তাহের মধ্যে চীনের দেয়া উপহারের ৫ লাখ ডোজ টিকা আসবে। পরবর্তীতে দুই সপ্তাহের মধ্যে এ টিকার প্রয়োগ শুরু হবে।

উপহারের টিকা আসলেও চীন থেকে বাণিজ্যিকভাবে টিকা বাংলাদেশে আসতে আরও সময় লাগবে।

ঢাকাটাইমস/১২মে/একে

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :