তেল আবিবে হামাসের নজিরবিহীন রকেট হামলা

আন্তর্জাতিক ডেস্ক
 | প্রকাশিত : ১২ মে ২০২১, ১২:১০

গাজায় ইসরায়েলের হামলার জবাবে তেল আবিবে নজিরবিহীন হামলা চলিয়েছে হামাস। মঙ্গলবার রাতে তেল আবিবকে লক্ষ্য করে তারা অন্তত ১৩০টি রকেট নিক্ষেপ করেছে।

গাজা থেকে তেল আবিবের দূরত্ব প্রায় ৯৩ কিলোমিটার এবং ইসরাইলের এত গভীর অভ্যন্তরের লক্ষ্যবস্তুতে এত বিপুল সংখ্যক রকেট নিক্ষেপের ঘটনা এই প্রথম। খবর পার্সটুডের

খবরে বলা হয়েছে, সোমবার রাত থেকে এ পর্যন্ত গাজা থেকে ইসরাইল অভিমুখে কমপক্ষে ৪০০ রকেট নিক্ষেপ করা হয়েছে। ফিলিস্তিনি সংগ্রামীদের এসব রকেট হামলায় ইসরায়েলে অন্তত পাঁচজন নিহত ও শতাধিক আহত হয়েছে।

মঙ্গলবার রাতে তেল আবিব অভিমুখে হামাসের রকেট বৃষ্টি শুরু হলে গোটা নগরী ও এর আশপাশের এলাকায় তীব্র আতঙ্ক ছড়িয়ে পড়ে। সাইরেনের বিকট শব্দ শুনে মানুষ ছোটাছুটি করে এবং ভূগর্ভস্থ আশ্রয় কেন্দ্রগুলোতে চলে যায়।

হামাস এক বিবৃতিতে বলেছে, 'আমরা আমাদের প্রতিশ্রুতি রক্ষা করেছি…গাজার আবাসিক এলাকায় শত্রুর হামলার জবাবে আমরা তেল আবিব ও এর আশপাশে ১৩০টি রকেট দিয়ে এ যাবতকালের বৃহত্তম হামলা চালিয়েছি।'

হামাস বলেছে, তারা মাত্র ৫ মিনিটে ইসরাইলের দক্ষিণাঞ্চলীয় আশকেলন শহর ও বন্দরনগরী এশদুদে ১৩৭টি রকেট নিক্ষেপ করেছে। সংগঠনটি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, ইহুদিবাদী ইসরায়েল তার আগ্রাসন বন্ধ না করলে তার জন্য ‘আরো বিস্ময় অপেক্ষা করছে’।

ইসরায়েলি সূত্রগুলো তেল আবিবের বেন গোরিয়েন আন্তর্জাতিক বিমানবন্দর সাময়িক বন্ধ ঘোষণা করার খবর দিয়েছে। ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা দিয়ে যাতে ফিলিস্তিনি রকেট প্রতিহত করা যায় সেজন্য এ ব্যবস্থা নেয়া হয়েছে বলে সূত্রগুলো দাবি করেছে। তবে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা দিয়ে ফিলিস্তিনিদের অনেক রকেটই ধ্বংস করা সম্ভব হচ্ছে না বরং তার বিভিন্ন লক্ষ্যবস্তুতে আঘাত হানছে।

জানা গেছে, ইহুদিবাদী ইসরায়েল গাজা উপত্যকায় বিমান হামলা চালানোর জন্য ৮০টি জঙ্গিবিমান কাজে লাগাচ্ছে। এছাড়া, গাজা সীমান্তে বিপুল সংখ্যক ট্যাংক মোতায়েনেরও খবর পাওয়া গেছে। তাদের হামলায় গাজায় এখন পর্যন্ত ৩৫ জন নিহত হয়েছেন।

ঢাকাটাইমস/১২মে/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

লোহিত সাগরে অভিবাসীবাহী নৌকাডুবি, নিহত অন্তত ৩৩

তীব্র গরমে বিশ্বব্যাপী বছরে ১৯ হাজার শ্রমজীবীর মৃত্যু

গাজা ইস্যুতে উত্তাল যুক্তরাষ্ট্রের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলো 

ফের দফায় দফায় ভূমিকম্পে কেঁপে উঠল তাইওয়ান

ইরানে ছোড়া একটি ক্ষেপণাস্ত্র নিজেরাই ধ্বংস করে ইসরায়েল!

মালদ্বীপে সংসদ নির্বাচনে বিপুল ভোটে জয়ী চীনপন্থি প্রেসিডেন্ট মুইজ্জুর দল

পাকিস্তান সফরে ইরানের প্রেসিডেন্ট রাইসি 

ব্যর্থতার দায় নিয়ে ইসরায়েলের সামরিক গোয়েন্দা প্রধানের পদত্যাগ 

২৬ হাজার শিক্ষকের চাকরি বাতিল করলো কলকাতা হাইকোর্ট

ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান তুরস্কের

এই বিভাগের সব খবর

শিরোনাম :