চীনের উপহারের ৫ লাখ টিকা হস্তান্তর

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১২ মে ২০২১, ১২:৪৯

চীন থেকে উপহার হিসেবে পাওয়া সিনোফার্মার পাঁচ লাখ ডোজ করোনাভাইরাসের টিকা বাংলা‌দে‌শের কাছে হস্তান্তর করা হয়েছে।

বুধবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মো‌মেন ও স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মা‌লেকের কাছে টিকাগু‌লো হস্তান্তর করা করেন ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জি‌মিং।

টিকা হস্তান্তর শেষে চীনা রাষ্ট্রদূত বলেন, চীন বাংলা‌দে‌শের প্রকৃত বন্ধু। নিজ দেশে চাহিদা থাকার পরও বন্ধুদের পাশে থেকে চীন তার দায়িত্বশীলতা রক্ষা করছে। চীনা প্রেসিডেন্ট শি জি পিং-এর টিকাকে গ্লোবাল পাবলিক গুডের ঘোষণা রক্ষার দ্বিপাক্ষিক সম্পর্কের একটি বিশেষ দিন এটি।

এর আগে বুধবার ভোর ৫টা ৩৫ মিনিটে সিনোফার্মের টিকা নিয়ে কুর্মিটোলা বঙ্গবন্ধু বিমানঘাঁটিতে অবতরণ করে টিকাবাহী সি-১৩০ কার্গো বিমান।

এসময় বিমান বাহিনীর প্রধান এয়ার চিফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাদ উপস্থিত ছিলেন। এই টিকা তেজগাঁওয়ে ঔষধ প্রশাসন অধিদপ্তরের সংরক্ষণাগারে রাখা হবে।

২৯ এপ্রিল রাশিয়ার পর দেশে চীনের টিকা সিনোভ্যাকের জরুরি অনুমোদন দেয় ওষুধ প্রশাসন অধিদফতর। ওষুধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মো. মাহবুবুর রহমান জানান, আগামী এক সপ্তাহের মধ্যে চীনের দেয়া উপহারের ৫ লাখ ডোজ টিকা আসবে। পরবর্তীতে দুই সপ্তাহের মধ্যে এ টিকার প্রয়োগ শুরু হবে।

উপহারের টিকা আসলেও চীন থেকে বাণিজ্যিকভাবে টিকা বাংলাদেশে আসতে আরও সময় লাগবে।

ঢাকাটাইমস/১২মে/এমআর

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :