গোশালায় করোনা সেন্টার, খাওয়ানো হচ্ছে গোমূত্র

আন্তর্জাতিক ডেস্ক
 | প্রকাশিত : ১২ মে ২০২১, ১৪:১৬

কোভিড কেয়ার সেন্টার তৈরি হয়েছে গোশালায়। সেখানে সকাল বিকাল রোগীদের দুধ এবং ঘিয়ের সঙ্গে গোমূত্র মিশিয়ে খাওয়ানো হচ্ছে। অবৈজ্ঞানিক এই ঘটনা ঘটছে করোনা বিধ্বস্ত ভারতের গুজরাটে। এখনো পর্যন্ত সরকার কোনো ব্যবস্থা নেয়নি। খবর ডয়চে ভেলের

গুজরাটের বনসকণ্ঠা জেলার একটি গ্রামে কোভিড কেয়ার সেন্টার তৈরি করা হয়েছে। বস্তুত গোটা দেশেই করোনার ভয়াবহতার কারণে অসংখ্য কেয়ার সেন্টার তৈরি হয়েছে। সেখানে রোগীদের ভর্তি করে প্রাথমিক চিকিৎসার ব্যবস্থা করা হচ্ছে। আইসোলেশনের ব্যবস্থাও করা হচ্ছে।

কিন্তু গুজরাটের কোভিড কেয়ার সেন্টারটি সম্পূর্ণ অন্যরকম। একটি গোয়ালঘর বা গোশালায় তৈরি হয়েছে সেন্টারটি। যার দেয়ালে লেপা রয়েছে গোবর। চিকিৎসার জন্য দেওয়া হচ্ছে দুধ, ঘি এবং গোমূত্র। সেন্টারের কর্মকর্তাদের দাবি, আয়ুর্বেদিক প্রক্রিয়ায় চিকিৎসা চলছে।

যদিও চিকিৎসকদের বক্তব্য, এতে শরীরের আরও বেশি ক্ষতি হচ্ছে। চিকিৎসক সাত্যকি হালদারের বক্তব্য, 'এই ধরনের চিকিৎসার কোনো বৈজ্ঞানিক ভিত্তি নেই। গোমূত্র পান করে শরীরে নানা সমস্যা হতে পারে। অতীতে তেমন ঘটনা আমরা দেখেছি।'

গুজরাটের ওই কোভিড সেন্টারটির বিরুদ্ধে সরকার অবশ্য কোনো ব্যবস্থা নেয়নি। সম্প্রতি উত্তরপ্রদেশে গোমূত্র খাওয়ার পরামর্শ দিয়েছেন বিজেপি সাংসদ সুরেন্দ্র সিংহ। ভিডিওতে বলা হয়েছে, সকালে খালি পেটে ৫০ মিলিলিটার গোমূত্র সঙ্গে ১০০ মিলিলিটার জল মিশিয়ে খেলে করোনা হবে না। এই বিধায়কের বিরুদ্ধেও কোনো ব্যবস্থা নেওয়া হয়নি।

কিছুদিন আগেই ল্যানসেট পত্রিকায় একটি লেখা প্রকাশিত হয়েছে। সেখানে বলা হয়েছে, করোনার প্রথম ঢেউ ভারত ভালোভাবে সামলালেও দ্বিতীয় পর্যায়ের ঢেউ সামলাতে ব্যর্থ হচ্ছে। তার জন্য সরকারকেই দায়ী করা হয়েছে। সম্প্রতি নেচার পত্রিকাতেও একই কথা বলা হয়েছে। বিজেপি অবশ্য এই লেখাগুলিকেও চক্রান্ত বলে উড়িয়ে দিচ্ছে।

ঢাকাটাইমস/১২মে/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

নির্বাচন করার জন্য অর্থ নেই, সরে দাড়ালেন ভারতীয় অর্থমন্ত্রী

সিরিয়ার আলেপ্পোতে ইসরায়েলি হামলায় নিহত ৩৮

দ. আফ্রিকায় বাস খাদে পড়ে নিহত ৪৫, অলৌকিকভাবে বেঁচে গেল শিশু

দুই নিরস্ত্র ফিলিস্তিনিকে গুলি করে হত্যার পর বালিচাপা দিলো ইসরায়েলি সেনারা 

গাজায় যুদ্ধাপরাধে জড়িতদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে আইসিসির প্রতি আহ্বান

কলকাতা বিমানবন্দরে চলল গুলি, নিরাপত্তা কর্মীর মৃত্যু

ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে হুমকি পেলেন জাতিসংঘের বিশেষজ্ঞ

মস্কোতে কনসার্টে হামলা: এখনো প্রায় ১০০ জন নিখোঁজ 

বাবা কোটিপতি, ২০ বছর ধরে জানতই না ছেলে!

গাজা যুদ্ধের ১৭৩তম দিন, প্রাণহানি বেড়ে সাড়ে ৩২ হাজার

এই বিভাগের সব খবর

শিরোনাম :