দ্বিতীয়বার লজ্জিত করার অধিকার কারো নেই!

ইফতেখায়রুল ইসলাম
 | প্রকাশিত : ১২ মে ২০২১, ১৭:০৬

এই করোনায় আপনার আশেপাশের এলাকায় নজর দিন। প্রতিবেশি ঠিকমত খাবার পাচ্ছেন কিনা সেটি খেয়াল রাখুন। হোক না সেটি ১-২ টি পরিবার, তাও চেষ্টা করুন নিজের জায়গা থেকে কিছু করবার।

এই অতিমারিতে শাড়ি, লুঙ্গি কোনো কাজে আসার কথা নয় যতটা খাবার আসবে। নগদ অর্থ আরও ভালো কাজে আসতে পারে। নিজেদের কেনাকাটারও খুব দরকার আছে বলে মনে করি না! সেই অর্থ দিয়ে অন্য কারো মুখে হাসি ফুটাতে পারলে, সেটি অনেক বড় অর্জন হয়ে যাবে।

বন্টনে যাবার আগে সঠিকভাবে যাচাই, বাছাই করে নিন যাকে দিচ্ছেন তার আসলেই প্রয়োজন আছে কিনা! এলাকায় ছোট ভাইদের সাহায্য নেয়া যেতে পারে। এরকম কাজে অনেক ছোট ভাইয়েরা নিজ তাড়নায় এগিয়ে আসে।

সাহায্য পৌঁছানোর ক্ষেত্রে, প্রথমত নিকট আত্মীয় স্বজনের মাঝে অসহায়দের খুঁজুন, সেখানে না পেলে প্রতিবেশিদের মাঝে খুঁজুন, সেখানেও না পেলে দূর দূরান্তের অসহায়দের জন্য করার চেষ্টা করুন।

আমাদের অনেকের যাকাত ফরজ হয়েছে। সেটি সঠিকভাবে আদায় করা ফরজ, চাইলেই বাদ দেয়া যাবে না! এটির সুষম বন্টন আর সঠিক প্রয়োগ নিশ্চিত হলে, অসহায়ের অসহায়ত্বও থাকবে না ইনশাআল্লাহ।

শেষ কথা ব্যক্তিগত বা পারিবারিক উদ্যোগে যাকে সাহায্য বা অনুদান দিচ্ছেন (অন্য হিসেবকে এর বাইরে রাখছি) তাঁদেরকে স্থিরচিত্রের ফ্রেমে না রাখাই সর্বোত্তম। নিতান্তই দায়ে ঠেকে যে মানুষ আপনার কাছে আসছে, তাঁকে দ্বিতীয়বার লজ্জিত করার অধিকার আমাদের কারোর নেই!

করোনার এই সময়ে স্বাস্থ্যবিধি চাইলেই মানানো যাবে না, তাই সম্ভব হলে নিজেরা বাসা ঠিক করে সেখানে পৌঁছে দেয়ার ব্যবস্থা করুন৷

ব্যক্তিগত ও পারিবারিক কোনো উদ্যোগ প্রকাশ করতে আমার চরম অনীহা রয়েছে। এটি প্রকাশ করছি, কারণ আমার কাছে মনে হয়েছে, বর্তমানে অনেকেই চাইলে এই পন্থা অবলম্বন করতে পারেন, এতে অনেক অসহায় মানুষজন লাভবান হবেন। মানুষের মঙ্গল হোক। মহান আল্লাহ আমাদের সকলকে এই সমস্যা থেকে মুক্তি দিন।

লেখক: অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার, (মিডিয়া অ্যান্ড পিআর), ডিএমপি

ঢাকাটাইমস/১২মে/এসকেএস

সংবাদটি শেয়ার করুন

ফেসবুক কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :